১০ কোটি ৪০ লাখ টাকায় এক কয়েন বিক্রি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২০, ১১:০৬

ব্রিটেনের একটি কয়েন বিক্রি হয়েছে বাংলাদেশি মুদ্রায় ১০ কোটি ৪০ লাখ টাকা, যা ওই দেশের ইতিহাসে সবচেয়ে দামি কয়েন। কয়েনটি ছিল ব্রিটেনের সাবেক রাজা অষ্টম এডওয়ার্ডের আমলের এবং তার ছবি সংবলিত। তবে কয়েনটি যিনি কিনেছেন তার পরিচয় প্রকাশ করা হয়নি। যদিও এ কয়েনটি কয়েক বছর আগে ৫ কোটি ৪০ লাখ টাকায় বিক্রি হয়েছিল।

কয়েনটির এক পাশে রয়েছে রাজা অষ্টম এডওয়ার্ডের ছবি। আর অন্য পাশে রয়েছে ছুটন্ত ঘোড়ার পিঠে উপবিষ্ট বড় একটি লাঠি হাতে রাজকীয় এক ঘোড়সওয়ার।

১৯৩৬ সালের জানুয়ারি মাসে যখন রাজা অষ্টম এডওয়ার্ড সিংহাসনে আরোহণ করেন, তখন পরীক্ষামূলকভাবে তার ছবি দিয়ে ছয়টি কয়েন তৈরি করা হয়। তবে কয়েনগুলো কখনই বাজারে আসেনি, কারণ ওই বছরই রাজা ওয়ালিস সিম্পসন নামে একজন বিধবা নারীকে বিয়ে করার জন্য ব্রিটিশ সিংহাসন হারান।

ব্রিটেনের প্রচলিত আইন অনুযায়ী রাজা ও চার্র্চের প্রধান হিসেবে শাসনকর্তারা কখনই বিধবা কোনো নারীকে বিয়ে করতে পারতেন না।

যুক্তরাজ্যের জন্য সব ধরনের কয়েন তৈরির প্রতিষ্ঠান দ্য রয়েল মিন্ট সূত্রে জানা যায়, ওই সময়ে পরীক্ষার জন্য রাজা এডওয়ার্ডের নামে মাত্র ছয়টি কয়েন বানানো হয়েছিল। এর মধ্যে দুটি কয়েন বর্তমানে ব্যক্তিগত মালিকানাধীন অবস্থায় আছে আর বাকি চারটি রয়েছে জাদুঘরে। 

এই কয়েনটি বিক্রির আগে এর মালিক ছিলেন যুক্তরাষ্ট্রের একজন ব্যক্তিগত সংগ্রাহক। তিনি ২০১৪ সালে এক নিলাম থেকে ৫ কোটি ৪০ লাখ টাকায় কয়েনটি কিনেছিলেন। সর্বশেষ বিক্রিতে কয়েনটির মূল্য ১০ কোটি ৪০ লাখ টাকা হওয়ায়, এটিই বর্তমানে ব্রিটেনের সবচেয়ে দামি কয়েন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ