১৫০ কন্টেইনার প্লাস্টিক বর্জ্য ফেরত পাঠাল মালয়েশিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২০, ১৩:২৮

বিশ্বের বিভিন্ন দেশ থেকে অবৈধভাবে আমদানি হওয়া প্লাস্টিক বর্জ্য পুনরায় সেসব দেশে ফেরত পাঠানোর ঘোষণার পর ১৫০ কন্টেইনারে করে ৩ হাজার ৭৩৭ টন বর্জ্য ১৩টি দেশে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া।

গত বছরের জুলাই থেকে এ পর্যন্ত এসব প্লাস্টিক বর্জ্য ফেরত পাঠানো হয়েছে। এর মধ্যে ৪৩ কন্টেইনার বর্জ্য গেছে ফ্রান্সে, ৪২ কন্টেইনার যুক্তরাজ্যে, ১৭ কন্টেইনার যুক্তরাষ্ট্রে, ১১টি কানাডায়, ১০টি স্পেনে এবং বাদবাকি বর্জ্য হংকং, জাপান, সিঙ্গাপুর, পর্তুগাল, চীন, বাংলাদেশ, শ্রীলংকা ও লিথুনিয়ায় গেছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার পরিবেশমন্ত্রী।

মালয়েশিয়া ‘বিশ্বের ময়লার ভাগাড়’ হবে না বলে স্পষ্ট বার্তা দিয়েছেন মন্ত্রী ইয়েও বে ইন। এ বছরের মাঝামাঝিতে আরও ১১০ কন্টেইনার বর্জ্য ফেরত পাঠানো হবে এবং এর মধ্যে ৬০টি কন্টেইনার যুক্তরাষ্ট্রে ফেরত যাবে বলেও জানিয়েছেন তিনি।

স্কাই নিউজ জানিয়েছে, চীন প্লাস্টিক বর্জ্য আমদানি নিষিদ্ধ করার পর ২০১৮ সাল থেকে মালয়েশিয়া হয়ে ওঠে এসব বর্জ্যের অন্যতম ঠিকানা। লাইসেন্স ছাড়াই দেশটিতে গজিয়ে ওঠে প্লাস্টিক বর্জ্য রিসাইক্লিংয়ের (পুনরায় ব্যবহার উপযোগী করা) বেশ কিছু কারখানা।

এর পর মালয়েশিয়া কর্তৃপক্ষ এসব বর্জ্য রফতানিতে জড়িত দেশগুলোকে চিহ্নিত করে এবং গত বছর হাজার হাজার টন প্লাস্টিক বর্জ্য ফের সেসব দেশে ফেরত পাঠানো হবে বলে ঘোষণা দেয়। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ