শেষ মুহূর্তে বদলে গেল তাজমহল খোলার সিদ্ধান্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২০, ০৯:৪৪

ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয় রবিবার এক টুইট বার্তায় জানিয়েছিল সোমবার থেকে খুলছে আগ্রার তাজমহল। কিন্তু শেষ মুহূর্তে বদলে গেল সিদ্ধান্ত। করোনা সংক্রমণ বেড়ে চলায় আজ সোমবার থেকে পর্যটকদের জন্য মোগল সম্রাট শাজাহানের স্মৃতিসৌধ খুলে দেয়া হচ্ছে না। রবিবার রাতে এক বৈঠক শেষে এ কথা জানানো হয়েছে।

ভারতে করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর গত ১৭ মার্চ বন্ধ করে দেয়া হয়েছিল তাজমহল সহ আগ্রা জুড়ে থাকা সব দর্শনীয় স্থান।

এদিকে, সৌধগুলি পরিদর্শনের জন্য সাধারণ দর্শনার্থীদের কী কী বিধিনিষেধ মেনে চলতে হবে তার তালিকাও তৈরি হয়েছিল। কিন্তু গত দু’দিন ধরে আগ্রায় করোনা পরিস্থিতির অবনতি ঘটায় তাজমহল খুলে দেয়ার সিদ্ধান্ত কতটা যৌক্তিক হবে- তা নিয়ে প্রশ্ন তোলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এরপরই পরিস্থিতি পর্যালোচনায় পুরাতত্ত্ব বিভাগ ও জেলা প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তদের সাথে বৈঠক করা হয়। সেখানে জনসমাগম হবে এবং ফের সংক্রমণ বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হয়। ফলে পরিস্থিতি উন্নতির জন্য আরও কয়েকদিন অপেক্ষা করার পক্ষেই মত দেন সবাই। এরপরই তাজমহল সহ আগ্রার ঐতিহাসিক সৌধগুলি আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ