পশ্চিম তীর দখলের বিরুদ্ধে ফের অবস্থান পরিষ্কার করল যুক্তরাজ্য

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২০, ১৫:১৮

অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরের একাংশকে ইসরায়েলের সঙ্গে একীভূত করে নেওয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে টেলিফোন করে তার দেশের অবস্থানের কথা জানান।

সোমবার বিকেলে অনুষ্ঠিত ওই টেলিফোনালাপে এ পরিকল্পনার ব্যাপারে নিজের উদ্বেগের কথা জানিয়ে জনসন বলেন, এটি বাস্তবায়ন করা হলে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার আশা ধুলিসাৎ হয়ে যাবে। নেতানিয়াহুকে ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনার টেবিলে ফিরে আসারও আহ্বান জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সম্প্রতি ইসরায়েলি পত্রিকা ইয়াদিউত আহারোনোতে নিবন্ধ প্রকাশ করে পশ্চিম তীরের একাংশ দখলের ইহুদিবাদী পরিকল্পনার বিরুদ্ধে প্রথম সরব হন বরিস জনসন। ওই নিবন্ধে তিনি এ পরিকল্পনা বাতিল করার জন্য তেল আবিবের প্রতি আহ্বান জানান। ব্রিটিশ প্রধানমন্ত্রী তার নিবন্ধে বলেন, আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে চেষ্টা ইসরায়েল করছে এ পরিকল্পনা বাস্তবায়ন করলে সে প্রচেষ্টা ভণ্ডুল হবে।

আমেরিকার পৃষ্ঠপোষকতায় ইহুদিবাদী ইসরায়েল পশ্চিম তীরের ৩০ শতাংশ ভূমি নিজের অন্তর্গত করে নেবে বলে একটি পরিকল্পনা চূড়ান্ত করেছে। গত ১ জুলাই এ পরিকল্পনা বাস্তবায়ন করার কথা ছিল; কিন্তু আন্তর্জাতিক সমাজের তীব্র বিরোধিতার কারণে পরিকল্পনাটি বাস্তবায়নের কাজ পিছিয়ে দিয়েছে তেল আবিব।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ