করোনায় আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট

  সিএনবিসি

০৭ জুলাই ২০২০, ২২:৪২ | আপডেট : ০৭ জুলাই ২০২০, ২২:৪৭ | অনলাইন সংস্করণ

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো করোনাভাইরাস পজেটিভ শনাক্ত হয়েছেন। প্রেসিডেন্ট অসুস্থ বোধ করছেন, তার গায়ের তাপমাত্রা অনেক বেশি, তার করোনার নমুনা নেয়া হয়েছে- প্রেসিডেন্ট প্রাসাদ থেকে এমন তথ্য জানানোর কয়েক ঘণ্টা পর মঙ্গলবার জানা গেল, তিনি করোনাভাইরাসে আক্রান্ত।

বলসোনারো নিজেই সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, গত রোববার থেকেই অসুস্থ বোধ করছিলেন। 

প্রেসিডেন্ট বলসোনারো শুরু থেকেই করোনা মহামারী নিয়ে ঠাট্টা মশকরা করে আসছিলেন। তার বেপরোয়া আচরণ ও অবহেলার কারণেই ব্রাজিলে এখন মহামারী ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। 

প্রেসিডেন্ট আরো জানিয়েছেন, তিনি ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সি ক্লোরোকুইন এবং পাশাপাশি অ্যাজিথ্রোমাইসিন সেবন করছেন। ম্যালেরিয়ার এ ওষুধ কভিড-১৯ দ্রুত উপশমে কাযকর বলে দাবি করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে কোনো গবেষণাতেই জীবনরক্ষাকারী ওষুধ হিসেবে এটি প্রমাণিত হয়নি।

ডানপন্থি দলের নেতা বলসোনারো (৬৫) করোনাভাইরাস সৃষ্ট কভিড-১৯ রোগটিকে বরাবরই সামান্য ফ্লু বলে বর্ণনা করে আসছেন। তিনি এও দাবি করেন যে, যৌবনকালে তিনি অ্যাথলেট ছিলেন। এমন ফিট শরীরে অসম্ভব রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে, এই রোগ তার কিছুই করতে পারবে না। এমনকি চিকিৎসক ও বিশেষজ্ঞদের পরামর্শ উপেক্ষা করে তিনি তার দলীয় সমর্থকদের র‌্যালিতে অংশ নিয়েছেন, বাইরে বেরিয়েছেন মাস্ক ছাড়াই।

ব্রাজিলের এখন মোট আক্রান্ত শনাক্ত দেড় কোটির বেশি। আর মারা গেছেন ৬৫ হাজারের বেশি।

করোনাভাইরাস আক্রান্তের সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে এই দক্ষিণ আমেরিকার এ দেশ।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ