বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু যুক্তরাষ্ট্রের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ জুলাই ২০২০, ০৯:১৬

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করেছে যুক্তরাষ্ট্র। এর আগে বেশ কিছু আন্তর্জাতিক চুক্তি ও বিভিন্ন সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে এনেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সারাবিশ্ব যখন প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত, ঠিক এমন সময়েই এই বিতর্কিত পদক্ষেপ গ্রহণ করল ট্রাম্প প্রশাসন।

মার্কিন সরকার মঙ্গলবার জাতিসংঘকে এক আনুষ্ঠানিক চিঠি দিয়ে জানিয়েছে, দেশটি ডাব্লিউএইচও থেকে বেরিয়ে যাচ্ছে। বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা করে আসছিলেন এবং তিনি এই সংস্থাকে চীনের অনুগত একটি প্রতিষ্ঠান বলে দাবি করে আসছেন।

ট্রাম্প গত মে মাসে বলেছিলেন, তিনি মনে করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের নিয়ন্ত্রণে চলে গেছে এবং এই সংস্থা ও চীন মিলে যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বকে করোনাভাইরাসের ব্যাপারে ভুল তথ্য দিয়েছে। তবে বিশ্বের প্রায় সব দেশ তার এই বক্তব্য প্রত্যাখ্যান করেছে।

এর আগে একই দাবি উত্থাপন করে ট্রাম্প গত ১৪ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে যে তহবিল প্রদান করা হয় তা বন্ধ করে দিয়েছিলেন।

এদিকে, যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিলেও তা কার্যকর হতে এক বছর সময় লাগবে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ