করোনা শনাক্তে রেকর্ড ভেঙে চলেছে যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০২০, ১৬:৫৫

একদিনে সর্বোচ্চ ৭১ হাজারের বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। আর বিশ্বে একদিনে সর্বোচ্চ দুই লাখ ৩৬ হাজার ৯১৮ জনের করোনা শনাক্ত হয়েছে।  

শনাক্তের সংখ্যায় নিজেদের রেকর্ড ভেংগে চলেছে যুক্তরাষ্ট্র। পাঁচ দিনে দেশটিতে শনাক্ত হয়েছে তিন লাখ করোনা রোগী। এরমধ্যে টানা তিনদিন ভেঙেছে আগের সব রেকর্ড। এরমধ্যে শুক্রবারই দেশটিতে সর্বোচ্চ ৭১ হাজারের বেশি শনাক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের রাজ্য গুলোতে ক্রমাগত বাড়ছে সংক্রমণ। গত এক সপ্তাহে আলাস্কা, জর্জিয়া, লুজিয়ানাসহ ৩৩ রাজ্যেই প্রতিদিনই বিপুল মানুষের করোনা শনাক্ত হয়েছে। তাই, টেক্সাস, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া আরিজোনা ও জর্জিয়ার কিছু কিছু জায়গায় পুনরায় লকডাউনের কথা ভাবছে স্টেট প্রশাসন।

শুক্রবার ভারতেও আগের সব রেকর্ড ছাড়িয়েছে, শনাক্ত হয়েছে সর্বোচ্চ ২৭ হাজার ৭৬১ জন। দেশটিতে করোনা শনাক্তের সংখ্যা ছাড়িয়েছে ৮ লাখ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গত দেড় মাসে করোনা সংক্রমণের হার দ্বিগুন হয়েছে।এরমধ্যে সংক্রমণের হার সবচেয়ে বেশি দুই আমেরিকা, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ আফ্রিকায়।

বিশ্ব স্বাস্থ সংস্থার মহা পরিচালক টেডরস আধানম গেব্রিয়াসাস বলেন, যেখানে লকডাউন শিথিল করা হয়েছিল, সেসব এলাকায় সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। এ সংক্রমণের মোকাবিলা কেবল কড়া পদক্ষেপের সাহায্যে করা সম্ভব। সেইসঙ্গে মানুষের সচেতন হওয়া প্রয়োজন।

এদিকে বাতাসে ভাসতে পারে করোনা, মেনে নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বাতাসের মাধ্যমে সংক্রমণ এড়াতে রেস্তোরা, সেলুন, নাইট ক্লাবের মতো বদ্ধ জায়গাগুলো এড়িয়ে চলতে বলা হয়েছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ