রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদি 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০, ২১:৫৮

অবসান হলো ৫০০ বছরের বিতর্কের। ভারতের অযোধ্যায় রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা পরিস্থিতিতে সব রকম সতর্কতা অবলম্বন করে আয়োজন করা হয় ঐতিহাসিক ভূমিপূজার। গোটা অযোধ্যা শহর মুড়ে ফেলা হয় নিরাপত্তার চাদরে।

প্রধানমন্ত্রী মোদি ছাড়াও পূজা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের চেয়ারম্যান নিত্যগোপাল দাস, আরএসএস প্রধান মোহন ভাগবত, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দিবেন প্যাটেল। এ ছাড়া ছিলেন সাধু-সন্তরা। গণেশ পূজা দিয়ে শুরু হয় ভূমিপূজা।

আজ বুধবার মাত্র ৩২ সেকেন্ডের জন্য স্থায়ী হয় পুণ্যলগ্ন। ১২টা ৪৪ মিনিট ৮ সেকেন্ড থেকে ১২টা ৪৪ মিনিট ৪০ সেকেন্ড পর্যন্ত সেই মহরত স্থায়ী থাকবে বলে আগেই জানানো হয়েছিল।

ঘড়ির কাঁটা দেখে ঠিক ১২টা ৪৪ মিনিটে শুরু হয় বিশেষ পূজা। শুভ সময় শেষ হওয়ার আগেই শেষ হয় পূজা। সেখান থেকে মোদি চলে যান মূল মঞ্চে।

নির্ধারিত সময়ে এদিন অযোধ্যায় আসেন প্রধানমন্ত্রী। সেখান থেকে যান হনুমান-গড়িতে। সেখানে আরতি করেন। এরপর সেখান থেকে যান রামলালার অস্থায়ী মন্দিরে।

ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুসারে গঠিত হয় রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য তারা ৫ আগস্ট চূড়ান্ত দিন নির্ধারণ করে। সে অনুযায়ী, আজ দুপুর সাড়ে ১২টায় অযোধ্যায় ভিত্তিপ্রস্তর স্থাপনের মূল অনুষ্ঠান শুরু হয়।

ভিত্তিপ্রস্তর স্থাপনে মোদি উপস্থিত থাকলেও তার সবচেয়ে আস্থাভাজন তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থাকায় উপস্থিত থাকতে পারেননি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ