করোনা প্রতিষেধক জাইকোভ-ডি’র প্রাথমিক পরীক্ষা সফল বেঙ্গালুরুতে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২০, ১০:৩৬

করোনা প্রতিষেধকের প্রাথমিক স্তরের পরীক্ষায় সাফল্য পেল দেশের আর এক ওষুধ সংস্থা। বুধবার জাইডাস ক্যাডিলা সংস্থার তরফে জানানো হয়েছে, দেশে করোনা প্রতিষেধকের প্রাথমিক পর্যায়ের পরীক্ষায় সাফল্য এসেছে। ওই প্রতিষেধক যার ওপর প্রয়োগ করা হয়েছিল তিনি সুস্থ রয়েছেন। বৃহস্পতিবার থেকেই দ্বিতীয় দফায় পরীক্ষা শুরু হবে। 

জাইডাস ক্যাডিলা সংস্থা এদিন জানায়, বৃহস্পতিবার থেকে দ্বিতীয় স্তরের পরীক্ষা শুরু হবে। ওই প্রতিষেধকের নাম দেওয়া হয়েছে জাইকোভ-ডি। দ্বিতীয় স্তরের পরীক্ষায় দেশের প্রায় হাজার জন প্রাপ্তবয়স্কের ওপর এই প্রতিষেধক প্রয়োগ শুরু হবে। আগামী বছরের ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ সম্পূর্ণ করার লক্ষ্য নিয়ে এগচ্ছে এই সংস্থা। তারপরই ভারতে নির্মিত এই করোনা প্রতিষেধক দেশীয় বাজারে মিলবে বলে মনে করা হচ্ছে।

সংস্থা সূত্রে খবর, গত মাসের ১৫ জুলাই থেকে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতিষেধকের ডোজ দেওয়া শুরু হয়েছিল। তাতে দেখা গিয়েছে, মানবদেহে এই প্রতিষেধক প্রাথমিকভাবে কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করছে না। কাজেই এই প্রতিষেধক নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম বলে নিশ্চিত হওয়া গিয়েছে। এবার পরবর্তী পর্যায়ে দেখা হবে এই প্রতিষেধক কীভাবে মানবদেহে অ্যান্টিবডি তৈরি করছে এবং রোগ প্রতিরোধ ক্ষমতার উপর কী প্রভাব পড়ছে। এছাড়া প্রতিষেধকের কতগুলি ডোজ নেওয়ার প্রয়োজন এবং কতদিন পর্যন্ত এর প্রভাব মানবদেহে থাকছে। এসব বিষয়গুলোই দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় খতিয়ে দেখা হবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ