বেলারুশে বিক্ষোভ অব্যাহত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২০, ১২:৫৯

বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচনের ফলের বিরুদ্ধে রাজধানী মিনস্কে সহিংস বিক্ষোভ অব্যাহত আছে। এখন পর্যন্ত এক বিক্ষোভকারী নিহত হয়েছে।

বিক্ষোভকারীর হাতে থাকা একটি ডিভাইসের বিস্ফোরণের কারণে তার মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন দেশটির কর্মকর্তারা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট, টিয়ার গ্যাস এবং স্টান গ্রেনেড ছুড়ে পুলিশ। বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশকে লক্ষ্য করে ককটেল ছোড়ার অভিযোগ উঠেছে।

ব্যারিকেড বসিয়ে বিভিন্ন সড়ক দখল করে রেখেছে বিক্ষোভকারীরা। আটক করা হয়েছে বেশ কয়েকজনকে। বিক্ষোভের কারণে বন্ধ করে দেয়া হয়েছে বেশ কয়েকটি মেট্রো স্টেশন। এ ছাড়া বন্ধ রয়েছে ইন্টারনেট সেবা।

গত রবিবার অনুষ্ঠিত হয় বেলারুসের প্রেসিডেন্ট নির্বাচন। এতে ১৯৯৪ সাল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ৮০ শতাংশের বেশি ভোট পেয়েছেন বলে দাবি নির্বাচনি কর্মকর্তাদের। আর তার মূল প্রতিদ্বন্দ্বিতাকারী স্টেভলানা টিকানোভস্কায়া পেয়েছেন ৯.৯ শতাংশ ভোট।

তবে এ ফল প্রত্যাখ্যান করে নিজেকেই সত্যিকার জয়ী দাবি করছেন টিকানোভস্কায়া। এ নির্বাচনে কোনো পর্যবেক্ষক না থাকায় ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ উঠেছে।

প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর নেতৃত্ব নিয়ে হতাশা বাড়তে থাকার মধ্যে অনুষ্ঠিত হয় এবারের নির্বাচন। প্রচারণাকালে বিরোধী দলের জমায়েতগুলোতেই অপেক্ষাকৃত বেশি মানুষকে সমবেত হতে দেখা যায়।

ভোটগ্রহণের দিন অ্যাকটিভিস্ট ও সাংবাদিকদের ওপর দমন-নিপীড়নের ঘটনাও ঘটে। পরে বিক্ষোভ শুরু হলেও অনড় অবস্থানে রয়েছেন প্রেসিডেন্ট। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ