ইয়েমেনের প্রধানমন্ত্রী দাঘরসহ ১০ মন্ত্রীকে অবরুদ্ধ

ঢাকা, ০৫ মে, এবিনিউজ : ইয়েমেনের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপ সোকোত্রোয় দেশটির প্রধানমন্ত্রী আহমেদ ওবায়েদ বিন দাঘরসহ দশ মন্ত্রীকে দ্বীপ ত্যাগে বাধা দেওয়া হয়েছে। ইয়েমেনের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে বলেছেন, বৃহস্পতিবার দ্বীপটিতে সফরে যাওয়ার পর শুক্রবার বের হতে চাইলেও কাতারের প্রধানমন্ত্রীকে বের হতে দেওয়া হয়নি। আর তুরস্কের আনাদোলু এজেন্সিকে ইয়েমেনের যুব ও ক্রীড়ামন্ত্রী নায়েফ আল বাকরি বলেছেন, ইয়েমেনি জনগণ তাদের ভূমি রক্ষা করবে। দ্বীপ এবং উপকূলের এক বিন্দু বালু সমর্পণ করা হবে না। সেখানে মধ্যস্ততা করতে শুক্রবারই কর্মকর্তাদের পাঠিয়েছে সৌদি আরব।

আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, ২০১৪ সালে ইয়েমেনের আন্তর্জাতিক স্বীকৃত প্রেসিডেন্ট আবদ-রাবু মনসুর আল হাদী আমিরাতের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ এনে আদেন প্রদেশের গভর্নর আদারাস আল জোবাইদিকে বরখাস্ত করেন। এই বছরের মার্চে সৌদি নির্বাসিত প্রেসিডেন্ট আল হাদীর কাছে পাঠানো এক রিপোর্টে একটিভিস্টরা দাবি করেন আমিরাত সোকোত্রার সম্পদ ও দ্বীপটির দখল নেওয়ার চেষ্টা করছে। শুক্রবার সেখানে চারটি বড় সামরিক বিমান ও একশোরও বেশি সেনা মোতায়েন করেছে আমিরাত।

ইয়েমেনের যুব ও ক্রীড়ামন্ত্রী আল বাকরি আনাদোলু এজেন্সিকে জানিয়েছেন, আরব সাগরের দ্বীপ সোকোত্রোর জনগণ ইয়েমেনের আন্তর্জাতিক স্বীকৃত সরকারকে সমর্থন করে। তারা নিজেদের ভূমি রক্ষা করতে প্রস্তুত রয়েছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার আমিরাতের সৈন্যরা সোকোত্রা দ্বীপে পৌঁছানোর দিনই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপটিতে সফরে যান প্রধানমন্ত্রী আহমেদ ওবায়েদ বিন দাঘর। সেখানে তাকে স্বাগত জানান হাজার হাজার দ্বীপবাসী। দ্বীপে আমিরাতে উপস্থিতির নিন্দা জানিয়ে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত প্রেসিডেন্ট আবদ-রাবু মনসুর আল হাদী ও অবিভক্ত ইয়েমেনের সমর্থনে স্লোগান দেয়। ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতেও স্থানীয়দের স্লোগান দিতে দেখা গেছে।

সোমালিল্যান্ড উপকূলের কাছাকাছি অবস্থিত সোকোত্রা দ্বীপ ইউনেস্কোর স্বীকৃত বিশ্ব ঐতিহ্য। প্রায় ৬০ হাজার মানুষের বসতির দ্বীপটিতে যুদ্ধ বিমান ও বড় সামরিক যান চলাচলের মতো তিন হাজার মিটার দীর্ঘ রানওয়ে রয়েছে। সোমালিল্যান্ডে একটি বাণিজ্যিক বন্দর স্থাপনে বিপুল বিনিয়োগের পর সম্প্রতি আমিরাত দাবি করে থাকে ৯৯ বছরের জন্য দ্বীপটি লিজ নিয়েছে তারা। সেখানে সামরিক কার্যক্রম চালানোর ঘোষণা দেয় আমিরাত। 

এবিএন/নির্মল/জসিম/এনকে