কুমিল্লার ঘটনা উদ্দেশ্যপ্রণোদিতভাবে ঘটানো হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২১, ১৫:০৯

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার লক্ষ্যে কুমিল্লার ঘটনা উদ্দেশ্যপ্রণোদিতভাবে ঘটানো হয়েছে।  যে করেছে কারও ইন্ধনে এবং স্থিতিশীল পরিস্থিতিকে বিনষ্ট করতে করেছে। আমরা সব কিছুই তদন্তের মাধ্যমে উদঘাটন করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করব, যাতে করে সম্প্রীতি বিনষ্ট করার প্রয়াস যেন কেউ না পায়।

আজ রবিবার সচিবালয়ে সকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কুমিল্লার ঘটনায় ২-৩ জন সন্দেহভাজনকে গ্রেফতার করেছি। আসল যারা করেছেন তাদেরও আমরা চিহ্নিত করে ফেলব, খুব শিগগিরই জানাতে সক্ষম হব। আমরা আশা করছি যেভাবে এগোচ্ছি, খুব শিগগিরই তাদের গ্রেফতার করতে পারবো।

তিনি বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ। এখানে সবাই মিলে চলছি। এ জন্য দুর্বার গতিতে এগিয়ে চলছি। হঠাৎ করে এ ঘটনা ঘটানোর পেছনে নিশ্চয়ই কোনো কারণ রয়েছে। কিছু দিনের মধ্যে বিষয়টি পরিষ্কার করতে পারব।

দেশের মানুষ ধর্মভীরু কিন্তু ধর্মান্ধ নয় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা জঙ্গি-সন্ত্রাসকে কোনো দিন স্থান দেইনি। সবাই একত্রিত হয়ে জঙ্গি-সন্ত্রাসকে দূর করেছি। এ রকম একটি পরিস্থিতিতে আবার বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে কাদের লাভ হবে? কারা এতে লাভবান হবে আপনাদের কাছে সেই জিজ্ঞাসা আমার।  
তিনি বলেন, আমরা অনেক কিছু দেখছি, অনেক কিছু অনুমান করছি, এগুলো আমরা প্রমাণের অপেক্ষায় আছি। প্রমাণ পেলেই আপনাদের সামনে তুলে ধরব।

আসাদুজ্জামান খান কামাল বলেন, শুধু কুমিল্লায় নয়, রামু, নাসিরনগরে এ ধরনের ঘটনা ঘটেছে। সাম্প্রদায়িক উত্তেজনা করে একটা বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করাই মূল উদ্দেশ্য ছিল। আমাদের দেশের মানুষ ধর্মভীরু, ধর্মান্ধ নয়। এ রকম পরিস্থিতিতে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে কাদের লাভ হবে- আপনাদের কাছে সেই জিজ্ঞাসা আমার।

তিনি বলেন, কুমিল্লার ঘটনার পর চাঁদপুরের হাজীগঞ্জে চারজন প্রাণ হারিয়েছেন। পুলিশ আহত হয়েছেন। এরপর থেকে আমরা দেখেছি বিভিন্ন জায়গায় ছোট ছোট ঘটনা ঘটেছে, নোয়াখালীতে হয়েছে, ফেনীতে হয়েছে, কক্সবাজারে হয়েছে। নোয়াখালীতেও প্রাণহানি হয়েছে। যারা নিহত হয়েছেন, তাদের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি।

বিএনপি বলেছে, মানুষের দৃষ্টি অন্যদিকে সরাতে সরকারই এ ধরনের ঘটনা ঘটিয়েছে- এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অনেকে অনেক কিছু বলছেন, সেগুলো তথ্যভিত্তিক নয়। যেগুলো উদ্দেশ্যমূলক সেগুলো বলার জন্য বলা।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm