খালেদার জামিন চেয়ে ফের আপিলের সিদ্ধান্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২০, ১৮:৩৩

বেগম খালেদা জিয়ার জামিন চেয়ে আবারো আপিল বিভাগেই আবেদন করার সিদ্ধান্ত নিয়েছেন তার আইনজীবীরা। আবেদন করা হবে হাইকোর্টেও। এছাড়া সাজা স্থগিত চেয়ে সরকারের কাছে মুক্তির দাবি জানিয়েছেন বেগম জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন। যদিও দুদক আইনজীবী বলছেন, আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ করে জামিন পেয়েছে এমন নজির কম। দুদকের মামলার সাজা স্থগিতের ক্ষমতা সরকারের নেই বলেও জানান তিনি।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ১২ ডিসেম্বর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দেন দেশের সর্বোচ্চ আদালত। বেঞ্চর ৬ বিচারপতিই জামিন না দেয়ার পক্ষে আদেশে স্বাক্ষর করেন।

এ রায়ের বিরুদ্ধেই রিভিউ আবেদন করার সিদ্ধান্ত নিয়েছেন বেগম জিয়ার আইনজীবীরা। তারা বলছেন, সরকার হস্তক্ষেপ না করলে রিভিউয়ে জামিন পাবেন তিনি।

দুদক আইনজীবী বলছেন, রিভিউ করে জামিন পেয়েছে এমন নজির নেই। আপিল বিভাগের রায়টি যথার্থ বলেও জানান তিনি।

খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন বলেন, এটার বিরুদ্ধে আমরা একটা রিভিউ করতে পারি বা নিম্ন আদালতেও যেতে পারি। দুইটা পথই আমাদের জন্য খোলা আছে।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, জামিন খারিজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রিভিউ করে জামিন পেয়েছে এমন নজির আমার জানা নেই। 

সাজা স্থগিত করে সরকারের কাছে তার আইনজীবীরা মুক্তির দাবি জানালেও দুদক আইনজীবী বলছেন, এ মামলায় সাজা স্থগিতের এখতিয়ার নেই সরকারের। দুর্নীতির দুই মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান বেগম জিয়া। আসছে ৮ ফেব্রুয়ারি তার কারাবাসের দুই বছর পূর্ণ হবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ