গণপূর্তের উৎপল কুমার দে ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০, ১৬:৫৯

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দে ও তার স্ত্রী গোপা দে'র বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা করেছে।

এছাড়া, উৎপল কুমার দে'র বিরুদ্ধে পৃথকভাবে আরেক মামলাও করেছে দুদক। বুধবার (৫ আগস্ট) দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী বাদী হয়ে মামলা দু’টি দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা দুর্নীতির মাধ্যমে ৬ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৭৫৪ টাকার অবৈধ সম্পদ অর্জন করে তা নিজেদের ভোগ দখলে রাখে। পরে এসব সম্পদ বৈধ করার উদ্দেশ্যে বিভিন্ন সময়ে মানি লন্ডারিংয়ের মাধ্যমে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এ কারণে মামলাটি দায়ের করা হয়। গোপা দে’র নামে বিভিন্ন ব্যাংকে বিপুল পরিমাণ অর্থের লেনদেন হয়েছে মর্মে দেখা যায়।

উৎপল কুমার দে'র বিরুদ্ধে মামলার অভিযোগে বলা হয়, একজন সরকারি কর্মচারী হয়ে অসৎ উদ্দেশ্যে দুর্নীতি এবং বিভিন্ন অবৈধ কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয়ের সঙ্গে অসংগতিপূর্ণ ১ কোটি ১৮ লাখ ১৭ হাজান ৯০৩ টাকার সম্পদ অর্জন করে তা নিজ ভোগ দখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এর আগে, জুলাইয়ের ২৮ তারিখে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দে ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা দায়েরের অনুমোদন দিয়েছে দুদক। ক্যাসিনোকাণ্ড ও জি কে শামীম সংশ্লিষ্ট অনুসন্ধানে প্রায় ৮ কোটি টাকার এই অবৈধ সম্পদের তথ্য জানতে পারে কমিশন।

তার আগে, ২০১৯ সালের ১০ ডিসেম্বর গণপূর্ত অধিদপ্তরের ১১ প্রকৌশলীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে চিঠি দিয়েছিলো দুদক। তাদের মধ্যে উৎপল কুমারও ছিলেন। তাকে জিজ্ঞাসাবাদ করা হয় গত বছরের ১৮ ডিসেম্বর।  

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ