হিম হিম সন্ধ্যায় মুখরোচক স্যুপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২০, ০৮:৫৭

হেমন্তের হিমেল হাওয়া আর আবছা কুয়াশায় নতুন রূপে সাজছে প্রকৃতি। এরই মধ্যে বাজারেও উঠে গেছে শীতের সবজি। হিম হিম সন্ধ্যায় গরম স্যুপের কোনও তুলনা নেই। জেনে নিন তিনটি ঝটপট স্যুপ বানানোর রেসিপি-

সবজির স্যুপ

প্যানে অলিভ অয়েল গরম করে আদা ও রসুন কুচি নেড়ে নিন। পেঁয়াজ কুচি, বাঁধাকপি কুচি, গাজর কুচি ও ক্যাপসিকাম কুচি দিন আধা কাপ করে। ২ মিনিট নেড়ে ৩ কাপ পানি দিয়ে দিন। লবণ ও গোলমরিচের গুঁড়া দিন। নেড়েচেড়ে ঢেকে দিন প্যান। লো মিডিয়াম আঁচে রেখে দিন কিছুক্ষণ। সবজি সেদ্ধ হয়ে গেলে ধনিয়া পাতা দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।

গাজরের স্যুপ

তিনটি গাজর কুচি করে নিন। চুলায় প্যান চাপিয়ে সামান্য অলিভ অয়েল গরম করুন। একটি ছোট পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ আদা কুচি ও গাজর কুচি দিয়ে নাড়ুন। মাঝারি আঁচে কিছুক্ষণ নেড়ে ১ কাপ পানি দিয়ে দিন। গাজর সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে ব্লেন্ড করে নিন। গাজরের পিউরি প্যানে নিয়ে ১ কাপ পানি, লবণ ও গোলমরিচের গুঁড়া দিন। ঘন হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন ক্রিম দিয়ে।

টমেটো স্যুপ

১ টেবিল চামচ বাটার গলিয়ে নিন প্যানে। আধা কাপ পেঁয়াজ কুচি ও ২ টেবিল চামচ রসুন কুচি দিন। কয়েক মিনিট নাড়ুন। পাঁচটি টমেটো কুচি ও স্বাদ মতো লবণ দিন। কিছুক্ষণ নেড়ে আধা কাপ পানি দিয়ে ঢেকে দিন প্যান। টমেটো সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা হলে ব্লেন্ড করে নিন। টমেটো পিউরি ও ১ কাপ পানি প্যানে নিয়ে জ্বাল দিন। ঘন হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ