মুখের সৌন্দর্যে ঘি’র ব্যবহার

ঢাকা, ০৬ জুন, এবিনিউজ : কর্মব্যস্ত দিনের শেষে ত্বক কেমন শুষ্ক হয়ে যায়, ত্বকের আর্দ্রতা কমে বলিরেখাও প্রকাশ পেতে শুরু করে। ফলে অসময়ে ত্বক বুড়িয়ে যায়। সেই সঙ্গে কমে সৌন্দর্য। এ ক্ষেত্রে সমপরিমাণ ঘি এবং পানি নিয়ে তা ভালো করে মুখে লাগিয়ে ম্যাসাজ করুন। ১৫ মিনিট করার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে রোজ করলে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরতে সময় লাগবে না।

ত্বকের বয়স কমাতে : কর্মক্ষেত্র সম্পর্কিত স্ট্রেস এবং পরিবেশ দূষণের কারণে ত্বকের স্বাস্থ্যের যে ক্ষতি হয় তাতে ত্বক বুড়িয়ে যায় সময়ের আগেই। কমবেশি সবাই আমরা এমন পরিস্থিতির শিকার। তাই এমনটা যদি আপনি না চান তাহলে নিয়মিত ঘি ম্যাসাজ করুন। দেখবেন ত্বকের বয়স কমে যাবে। ভালো করে মুখ ধুয়ে কয়েক ফোঁটা ঘি হাতে নিয়ে মুখে লাগিয়ে কয়েক মিনিট ম্যাসাজ করুন।

ঠোঁটের পরিচর্যায় : অনেকে সারা বছরই ফাটা ঠোঁটের সমস্যায় ভোগেন। নামিদামি ব্র্যান্ডের ময়েশ্চারাইজার ব্যবহার করেও ফল পান না। রাতে শুতে যাওয়ার আগে নিয়মিত কয়েক ফোঁটা ঘি ঠোঁটে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করে শুয়ে পড়ুন। কয়েক দিন করলেই দেখবেন ঠোঁটের সৌন্দর্য বৃদ্ধি পাবে চোখে পড়ার মতো।

ঠোঁটের দাগ দূর করতে : ঠোঁটে কালো ছোপ ছোপ দাগ থাকলে ভাববেন না। প্রতিদিন অল্প পরিমাণ ঘি নিয়ে ঠোঁটের পরিচর্যা করুন। দেখবেন এক সপ্তাহের মধ্যে সব দাগ মিলিয়ে যাবে। শুধু তাই নয়, ঠোঁট গোলাপি রং ধারণ করবে।

চোখের সৌন্দর্য বাড়াতে : সৌন্দর্য অনেকটা আপনার স্কিন টোনের ওপর নির্ভর করে, সেই সঙ্গে ঠোঁট এবং চোখের ওপরও। তাই নিয়মিত চোখের পরিচর্যা করতে ভুলবেন না। আর মজার বিষয় হলো, এ ক্ষেত্রে কাজে লাগাতে পারেন ঘি। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে চোখের নিচের অংশে ভালো করে ঘি লাগিয়ে ম্যাসাজ করুন। কদিন করে দেখুন, চোখের ক্লান্তিভাব দূর হবে। সেই সঙ্গে ডার্ক সার্কেলও মিলিয়ে যেতে শুরু করবে।

ত্বক ফর্সা ও উজ্জ্বল করতে : নিয়মিত ত্বকে ঘি লাগিয়ে ম্যাসাজ করলে ত্বকের ভেতর কোলাজনের উৎপাদন বাড়ে। ফলে স্বাভাবিকভাবেই ত্বক ফর্সা এবং উজ্জ্বল হয়ে উঠতে সময় লাগে না।

এবিএন/সাদিক/জসিম