গ্রিন টি পানের উপযুক্ত সময় কখন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুলাই ২০১৯, ০৮:১০

গ্রিন টি এখন বহুল পরিচিত ও প্রচলিত একটি পানিয়। যা স্বাস্থ্য সচেতন সব মানুষই আপন করে নিয়েছেন। প্রতিদিন নিয়ম করে তারা এই পানীয় পান করেন। গ্রিন টির উৎপত্তি ঘটে চীনে।

অন্যান্য যে কোন ধরনের চায়ের থেকে গ্রিন টি-কে অনেক বেশি স্বাস্থ্যকর বলে মনে করা হয়। এতে রয়েছে মজুত অ্যান্টিঅক্সিডেন্ট। গ্রিন টি দেহের মেটাবলিজম রেট বাড়ানোতে সাহায্য করে। মেদ ঝরানোর জন্যে উপযোগী এই চায়ের পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

তবে গ্রিন টি বারবার পানের ফলে হিতের বিপরীত হতে পারে। এটা ঠিক কতবার শরীরের জন্য উপকারী তা নিয়ে কথা বলতে গিয়ে ভারতীয় পুষ্টিবিদ অঞ্জু সুদ জানিয়েছেন, এতে প্রচুর পরিমাণে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড যেমন আছে, তেমনই কম পরিমাণে হলেও রয়েছে ক্যাফেন। এজন্য সারাদিনে তিন বারের বেশি গ্রিন টি পান না করাই ভালো।

গ্রিন টি পানের উপযুক্ত সময়

ঘুম থেকে উঠে : ঘুম থেকে উঠে এককাপ গ্রিন টি আপনার মেটাবলিজিম বাড়াতে সাহায্য করার পাশাপাশি শরীর থেকে ক্ষতিকারক টক্সিনও বের করবে।

ব্যায়াম করার পূর্বে : ব্যায়াম করার আধাগন্টা আগে গ্রিন টি পান করুন। যদি আপনি আধাঘন্টা আগে পান করেন তবে এতে করে আপনার কর্মক্ষমতা বাড়বে। এমন কি এটা আপনার ওজন এবং মেদ কমাতে সাহায্য করবে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে : আপনি যদি ওজন কমানোর জন্য গ্রিন টি খান তবে তার জন্য সঠিক সময় হল রাতে ঘুমাতে যাওয়ার ঠিক ২ ঘণ্টা আগে। রাতে বিছানায় যাওয়ার আগে গ্রিন টি আপনাকে ওজন কমাতে সাহায্য করবে আর এটা অনেক বেশি কাজ করবে ততক্ষণ পর্যন্ত যতক্ষণ না আপনি অন্যকিছু খাবেন। রাতে তো আর আপনি অন্যকিছু খান না তাই ভালো করে কাজ করতে পারে গ্রিন টি। অনেক সময় চা আপনার ঘুম নষ্ট করে এজন্যে চা পান করার সাথে সাথে ঘুমাতে না গিয়ে ঘুমানোর ২ ঘণ্টা আগেই পান করুন।

খাবার খাওয়ার এক ঘণ্টা আগে অথবা পরে অনেকেরই খাবার খাওয়ার পরপরই চা পান করার অভ্যাস থাকে। খাবার খাওয়ার সাথে সাথেই গ্রিন টি পান করা উচিত নয়। খাবার খাওয়ার কমপক্ষে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা পরে অথবা আগে গ্রিনটি পান করুন।

কখন খাবেন না

খাওয়ার সময়গুলোতে গ্রিন টি পান করবেন না। যেমন রাতের খাবার অথবা দুপুরের খাবারের সময়।

একদিনে ২-৩ কাপের বেশি পান করবেন না।

গ্রিন টি এর সাথে গুঁড়া দুধ কিংবা চিনি মেশাবেন না।
ঘুমের সমস্যাজনিত কারণ এড়িয়ে যেতে গভীর রাতে গ্রিন টি পান করবেন না।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ