যেসব জিনিস কখনই বেকিং সোডা দিয়ে পরিষ্কার করবেন না

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ জুলাই ২০১৯, ১০:২৯

বেকিং সোডা দিয়ে অনেক কিছু ভালোভাবে পরিষ্কার করা যায়। রান্না ও ঘরের আসবাবপত্র এবং শিশুদের অনেক খেলার জিনিসও এটার সাহায্যে পরিষ্কার করা যায়। এর পরও এমন কিছু জিনিস আছে যেগুলো পরিষ্কারে কখনো বেকিং সোডা ব্যবহার করা যায় না। এতে ওই জিনিসগুলো পরিষ্কার হওয়ার পরিবর্তে বরং নষ্ট হয়ে যায়। জেনে নিন সে রকম কিছু জিনিস-

কাচ : কাচ পরিষ্কার করতে ভুলেও বেকিং সোডা ব্যবহার করবেন না। অনেকেই মনে করতে পারেন, বেকিং সোডা হয়তো কাচকে ঝকঝকে করে তুলবে। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। বেকিং সোডা আপনার কাচে দাগ ফেলবে। এ জন্য কাচ পরিষ্কারের বিষয়টি সম্পর্কে সতর্ক হওয়া প্রয়োজন।

সিরামিকের চুলা : সাধারণ চুলার ওপরের অংশ পরিষ্কারে বেকিং সোডা খুবই কার্যকর। কিন্তু সিরামিকের চুলার ওপরের অংশ পরিষ্কার করতে কখনই এটি ব্যবহার করবেন না। এতে আপনার চুলায় সাদা সাদা দাগ পড়তে পারে যা চুলার সৌন্দর্য নষ্ট করবে।

মার্বেল : মার্বেলের তৈরি মেঝে পরিষ্কারে বেকিং সোডা ব্যবহার করা যাবে না। এ ধরনের মেঝেতে নিয়মিত বেকিং সোডা ব্যবহার করলে মার্বেলের ওপরের স্তরটি উঠে যাবে এবং পরবর্তী সময় এতে দাগ পড়বে।

কাঠের ফার্নিচার : কাঠের ফার্নিচার পরিষ্কার করতে বেকিং সোডা ব্যবহার করবেন না। এতে আপনার সব ফার্নিচার নষ্ট হয়ে যেতে পারে। কাঠের ফার্নিচার পরিষ্কার করতে এ ধরনের ফার্নিচার পরিষ্কারের জন্য তৈরি নির্দিষ্ট উপাদান ব্যবহার করবেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ