সাবান ছাড়াই কিচেন সিঙ্ক পরিষ্কারের উপায়!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০১৯, ০৭:৪৯

প্রতিদিন আমাদের খাবার যেহেতু রান্না ঘরেই তৈরি করতে হয় বিধায় রান্নাঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখা আমাদের জন্য বাঞ্চনিয়। আর প্রতিদিন রান্না ঘরে সব থেকে বেশি যে জিনিসটি ব্যবহার করা হয় তা হলো সিঙ্ক। নোংরা হাড়ি- পাতিল থেকে শুরু করে সবজি, মাছ, মাংস ইত্যাদি অনেক কিছুই ধোয়া হয় এখানে। অর্থাৎ রান্নাঘরের অধিকাংশ ময়লার ধকল সামলায় সিঙ্ক। তাই এই জায়গাটিকে পরিষ্কার রাখা একান্ত প্রয়োজন। তবে স্টেইনলেস স্টিলের সিঙ্ক পরিষ্কার করাটা বেশ ঝামেলা। ঘষে ঘষে পরিষ্কার করতে গেলে একটু অসাবধানেই আঁচড় পড়ে যায়। এ কারণে সুন্দর সিঙ্কটা হয়ে পড়ে বিবর্ণ। তবে জেনে নিন এক ফোঁটাও সাবান ছাড়াই কিচেনের স্টেইনলেস সিঙ্ক পরিষ্কার করার সহজ উপায়টি।

যা যা লাগবে

- স্পঞ্জ

- বেকিং সোডা

- ভিনেগার

- লেবু অথবা কমলার খোসা

- অলিভ অয়েল
- পেপার টাওয়েল

যা করতে হবে

১. ভেজা সিঙ্কের ওপর বেকিং সোডা ছিটিয়ে দিতে হবে। এবার ব্রাশ দিয়ে ঘষে সেটাকে পেস্টের মতো ছড়িয়ে দিতে হবে। এরপর পেপার টাওয়াল ভিনেগারে ভিজিয়ে পুরো সিঙ্ক ঢেকে রাখতে হবে ২০ মিনিট। তারপর সাবান পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

২. ভিনেগার ও বেকিং সোডা দিয়ে পরিষ্কারের পর লেবু বা কমলার খোসা দিয়ে পুরো সিঙ্ক মুছে নিতে হবে। এতে মিষ্টি একটা সুগন্ধ ছড়াবে। ৩. সিঙ্কের ড্রেনে সাধারণত খাবার আটকে যায়। সে ক্ষেত্রে তা সরাতে বেকিং সোডা এবং ভিনেগার ব্যবহার করা যাবে। আধা কাপ বেকিং সোডা ড্রেইনে ঢেলে দিতে হবে। এরপর এক কাপ ভিনেগার ঢালতে হবে। দশ মিনিট বুদবুদের পর চার কাপ গরম পানি ঢেলে দি্লেই সিঙ্ক খুলে যাবে। প্রতি মাসে একবার এই কাজটি করলে ড্রেন পরিষ্কার থাকবে।

৪. এরপর সিঙ্ক ঝকঝকে রাখতে পেপার টাওয়েলে অলিভ অয়েল নিয়ে সিঙ্ক মুছে নিতে হবে। এতে করে কয়েক সপ্তাহ পর্যন্ত চকচকে থাকবে সিঙ্ক।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ