ওজন কমাতে ফল ও বাদাম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ আগস্ট ২০১৯, ১১:২৭ | আপডেট : ০২ আগস্ট ২০১৯, ১২:৪৬

ওজন সমস্যায় অনেকেই বিভিন্ন রকম পদ্ধতি নিয়ে থাকেন। কেউ কেউ ব্যায়ামের দিকে নজর রাখেন আবার কেউ কেউ খাবার নিয়ন্ত্রণ করে স্লিম থাকতে চান।

খাবার নিয়ন্ত্রণের ফলে শরীর দুর্বল হবার সম্ভাবনা থাকে। তাই আপনাকে খাবার লিস্টে রাখতে হবে যেসব খাবার ফ্যাট না বাড়িয়ে শরীরের শক্তি ঠিক রাখে সেগুলো। এক্ষেত্রে  ফলমূল এবং বাদাস জাতীয় খাবার সর্বোত্তম।  

অনেকের মনেই প্রশ্ন জাগে ওজন কমাতে ফল না বাদাম কোনটার উপর বেশি ভরসা রাখবেন। বিশেষজ্ঞরা বলছেন ফল ও বাদাম দুটোই ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য নির্দিষ্ট ভূমিকা রাখে। 

বাদাম যেমন বেশ কিছুক্ষণের জন্য পেট ভরিয়ে রাখে, তাই উল্টাপাল্টা স্ন্যাকস খাওয়ার প্রবণতা কমে। তেমনই ফলের মধ্যে থাকা ফাইবার ওজন কমাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

তবে মনে রাখবেন, ফল হোক বা বাদাম কেউই তাড়াতাড়ি ওজন কমাতে পারে না। এগুলো আপনাকে সুস্থ শরীর দেওয়ার পাশাপাশি ধীরে ধীরে ওজন কমিয়ে আনে। 

ফলের মধ্যে থাকা প্রাকৃতিক মিষ্টত্ব আমাদের সুগার ক্রেভিংস নিয়ন্ত্রণে রাখে। তাই মিষ্টি খাওয়ার প্রবণতা কমে। কিন্তু ফলের মধ্যে থাকা প্রাকৃতিক মিষ্টত্ব ব্লাড সুগার লেভেল বাড়ায় না। তবে ফলের রস নয়, গোটা ফল খান। 

বাদামে আছে প্রচুর পরিমাণ পলি ও মনোস্যাচুরেটেড ফ্যাট। খারাপ কোলেস্টরল কমাতে সাহায্য করে বাদাম। কাজু, অ্যামন্ড ও আখরোট ওজন কমাতে সবচেয়ে উপকারী।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ