ফিফা আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে ভুটানকে ৪-১ গোলে হারিয়েছে বাংলাদেশ জাতীয় দল

অতিরিক্ত খেয়ে ফেলেছেন? হজমশক্তি বাড়াতে যা করবেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০১৯, ১০:০২

বাঙালি ভোজনরসিক। আর সেখানে যদি হয় ঈদের মত উৎসব তবে খাওয়া দাওয়াটা হয় পরিমানের চাইতে কিছুটা বেশি। ঈদের  এই সময়টায় বিভিন্ন আত্মীয় স্বজন, বন্ধু বান্ধবের বাসায় যাওয়া পড়েই। আর সেখানে থাকে খাবারের নানা আয়োজন। তবে দাওয়াত যতই খাওয়া হোক না কেন অবশ্যই খেতে হবে পরিমাণ বুঝে। নইলে দেখা দিতে পারে পেটে অস্বস্তি, বুক জ্বালাপোড়ার মত সমস্যা। তাই অবশ্যই খাবারে যেন অস্বস্তি না হয় সেদিকে লক্ষ রাখতে হবে।

আর যদি খাবার খাওয়া বেশি হয়েই যায় তবে সে অস্বস্তি দূর করতে মানতে পারেন কিছু নিয়ম:

হারবাল চা

হজম সমস্যায় বেশ উপকারি হারবাল চা। বিশেষ করে ক্যামোমিল চা, গ্রিন টি হজমে সহায়ক। অস্বস্তি দূর করে আরামও দেয় এটি।

পুদিনা চা

পুদিনায় আছে মেনথল গ্যাস যা বদহজম আর বমিভাব দূর করতে সহায়ক। তাই খাবারে বেশি অস্বস্তি অনুভব হলে এক কাপ পুদিনা চা পান করতে পারেন অনায়াসে।

অ্যাপেল সিডার ভিনেগার

অ্যাপেল সিডার ভিনেগারে আছে প্রবায়োটিক যা শরীরের শক্তি বারাতে সহায়ক। পেটের অস্বস্তি দূর করতে তাই এক গ্লাস পানিতে এক চামচ অ্যাপেল সিডার ভিনেগার যোগ করতে পারেন।

হলুদ মেশানো পানি

কুসুম গরম পানিতে এক চিমটি হলুদ আর লেবু মিশিয়ে পান করুন। দূর হবে পেটের অস্বস্তি। কারণ হলুদে আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরী উপাদান। যা পেটে অনুভূত হওয়া অস্বস্তিকে নিমেষেই দূর করে দেয়।

হাঁটাহাঁটি

যদি মনে হয় খাবার পরিমানের তুলনায় বেশি খেয়ে ফেলেছেন তবে মিনিট পনেরো হাঁটাহাঁটি করুন। অস্বস্তি কমে যাবে। তথ্যসূত্র: এনডিটিভি

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ