ত্বক পরিচর্যায় ঘরোয়া ৫ উপায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৯, ১০:৪১

সারা দিনের ধুলাবালি, দূষণ ইত্যাদি থেকে ত্বককে বাঁচানোকে কেবল ‘শখের’ পরিচর্যা হিসেবে ধরলে ভুল হবে। বরং শারীরিকভাবে সুস্থ থাকতে গেলে, ত্বকের নানা সমস্যা ঠেকাতেও এর প্রয়োজন আছে। বাড়িতেই বানিয়ে নেওয়া যাবে, সহজলভ্য উপাদান হবে এবং পকেটসই দামে মিলবে- এই তিন ফ্যাক্টরকে মাথায় রেখে রইল কিছু ফলের ফেসপ্যাক, যা আপনার ত্বক পরিচর্যার ক্ষেত্রে বিশেষ কার্যকর হবে।

কমলালেবু : কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে নিন। এবার এর সঙ্গে এক চামচ ওটমিল, কয়েক ফোঁটা মধু ও এক চামচ টক দই মেশান। কমলালেবুর খোসা ত্বকের মৃত কোষ ঝরাতে ও ত্বককে পরিষ্কার করতে বিশেষ সাহায্য করে। মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার। ত্বকের বা বাইরে বেরলে শরীরের যে সব অংশ খোলা থাকে, সে সব স্থানে এই প্যাক মিনিট পনেরো মাখিয়ে রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন ভাল করে।

আপেল : খোসা ছাড়িয়ে আপেলের অর্ধেক অংশ বেটে নিন। এর সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে ত্বকে মাখুন। কিছু ক্ষম রাখার পর শুকিয়ে মধু শুকিয়ে গেলে আপেল বাটা সরিয়ে ভাল করে ধুয়ে নিন ত্বক।

পাকা কলা : যে কোনো প্রকার ত্বকের জন্যই এই প্যাক খুবই উপকারী। পাকা কলার তিন-চারটি স্লাইসের সঙ্গে এক চামচ মধু ও আধ চামচ দই মেশান। কলা প্রাকৃতিক টোনার। এর সঙ্গে মধু ও দইয়ের মিশেল ত্বককে উজ্জ্বল ও নরম করতে সাহায্য করে। দশ মিনিট রেখে ধুয়ে নিন এই প্যাক। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহার করলেই চেহারায় আলাদা ঝলক দেখতে পাবেন।

পেঁপে : পাকা পেঁপের বীজ ছাড়িয়ে তিন-চারটা টুকরো করে নিন। এর সঙ্গে মধু মিশিয়ে প্যাক তৈরি করে মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন।

টমেটো : টমেটো প্রাকৃতিক ট্যান রিমুভার। তীব্র রোদ থেকে ঘুরে এসে এই প্যাক মাখলে তা ত্বকের ট্যান সরাতে সাহায্য করে। এর সঙ্গে কাঁচা হলুদ বাটা ও টক দই মেশালে ত্বক তার পুরনো লাবণ্য ফিরে পাবে। কয়েক দিন রোদে খুব ঘোরাঘুরি করার পর নিষ্প্রাণ ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে এ প্যাক বিশেষ কার্যকর।
তথ্য সূত্র : আনন্দবাজার

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ