কফি গুঁড়া ব্যবহার করুন এসব কাজেও

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৯, ০৯:৪৯

নাকে কফির ঘ্রাণ এসে লাগলেই মন প্রশান্তিতে ভরে ওঠে অনেকের। শরীরের ক্লান্তি দূর করতে এক কাপ কফি খাওয়াই যথেষ্ট। তবে কেবল পছন্দের পানীয় নয়, কফির গুঁড়া কিন্তু আরও অনেক কাজে ব্যবহার করতে পারি আমরা। চলুন তবে এমন কিছু ব্যবহার সম্পর্কেই জেনে নিই-  

মাথাব্যথার ওষুধ-

হুট করে মাথা ধরেছে আপনার। ওষুধ যে খাবেন সেই উপায়ও নেই। তাহলে বরং এক কাপ কফিতে চুমুক দিন। ইলিনয়েসের একটি ক্লিনিক্যাল পরীক্ষা থেকে দেখা গেছে, রক্তনালিকার প্রদাহ ও ফোলা-ভাব কমাতে কাজ করে কফি। অর্থাৎ এটি মাথাব্যথা কমায়। এই বিষয়টি পরীক্ষার জন্য মাথাব্যথায় আক্রান্ত ব্যক্তিদের কফি পান করতে দেওয়া হয়। এতে দেখা যায় কফি পানের পর ৫৮ শতাংশ মানুষের মাথাব্যথা কমে গিয়েছে।

গাড়িকে সুবাসিত রাখা-

প্রায়ই গাড়ির ভেতর গুমোট আবহাওয়া ও ভ্যাপসা গরম সৃষ্টি হয়। আবার গাড়িতে খাবার খাওয়া হলে তার গন্ধও অনেকসময় ধরে থেকে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে গাড়ির ভেতর ছোট কোনো কৌটায় কফির গুঁড়া রেখে দিন। এতে করে কফির ঘ্রাণ চারপাশে ছড়িয়ে পড়বে আর গাড়ির ভেতরের আবহাওয়া থাকবে সতেজ।

দারুণ ঘরোয়া সার-

গাছপ্রেমী মানুষদের বারান্দা বা ছাদে গাছ থাকে। আর এসব গাছের যত্ন নিতে তো সার লাগেই। অনেকেই ঘরোয়া উপায়ে এই সার তৈরি করে থাকেন। এখন থেকে ডিমের খোসা, পেঁয়াজ পানি কিংবা অন্য উপাদানগুলোর সঙ্গে মিশিয়ে নিন সামান্য কফি গুঁড়া। ঘরে তৈরি এই সার আপনার গাছের জন্য বেশ উপকারী।

ত্বকের পরিচর্যা-

ত্বক ভিজিয়ে কফি গুঁড়া ম্যাসেজ করুন। কয়েক মিনিট বাদে ধুয়ে ফেলুন। এই উপায়ে খুব সহজেই ত্বকের ভেতর থেকে ময়লা দূর হবে। পাশাপাশি উঠে যাবে সব মরা চামড়া।

চুলের উজ্জ্বলতা-

কফির গুঁড়া দিয়ে তৈরি হেয়ার প্যাক কিন্তু চুলের উজ্জ্বলতা বাড়াতে বেশ কার্যকর। টকদইয়ের সঙ্গে কফি গুঁড়া মিশিয়ে চুলে ম্যাসেজ করুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই প্যাক ব্যবহারে আপনি পাবেন ঝলমলে চুল।

পানীয় হিসেবে তো কফিকে চিনতেনই। এই ব্যবহারগুলো কি জানতেন আগে?

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ