গরম ভাতের সঙ্গে রাখুন ‘ডিম পোস্ত’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯, ০০:৩৬

ডিম দিয়ে নানারকম তরকারি রান্না হয়। ডিমের ঝোল, ডিম দিয়ে আলু ভুনা, ডিমের মালাইকারি ইত্যাদি খাবার পছন্দ করেন যে কেউ। ডিম দিয়ে তৈরি ভিন্ন একটি খাবার ‘ডিম পোস্ত’। আমাদের পাশের দেশ ভারতে এই খাবার বেশ জনপ্রিয়। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

যা যা প্রয়োজন-

ডিম- চারটি
পোস্তদানা- চার টেবিল চামচ
পেঁয়াজ- কুচি করা তিনটি
আদা বাটা- এক চা চামচ
রসুন বাটা- আধা চা চামচ
হলুদ গুঁড়া- এক চা চামচ
মরিচ গুঁড়া- আধা চা চামচ
কাঁচামরিচ- দুটি কুচি করা
তেজপাতা- দুটি
এলাচ- চারটি
লবঙ্গ- চারটি
দারুচিনি- এক টুকরো
সরিষার তেল- ছয় টেবিল চামচ
লবণ- স্বাদমতো।

প্রণালি-

একটি বাটিতে পোস্তদানা ভিজিয়ে রাখুন এক ঘণ্টা। এরপর ভেজানো পোস্ত আর কাঁচা মরিচ বেটে নিন। ডিমগুলো ভালোভাবে সেদ্ধ করে নিন। লম্বালম্বি অর্ধেক করে কাটুন। এর ওপর ছড়িয়ে দিন লবণ, হলুদ গুঁড়া আর অল্প একটু মরিচ গুঁড়া। সাবধানে মাখাবেন যেন ডিম না ভেঙে যায়।

চ্যাপ্টা একটি ফ্রাইংপ্যানে দুই টেবিল চামচ সরিষার তেল দিন। এতে কেটে রাখা ডিমের টুকরোগুলো ভেজে নিন। দুই পাশ ভালো করে ভাজা হলে তুলে রাখুন। প্যানে বাকি তেলটুকু দিন। গরম হলে তাতে তেজপাতা, এলাচ, লবঙ্গ ও দারুচিনি দিন। ৩০ সেকেন্ড ভেজে এতে পেঁয়াজ, রসুন ও আদা দিতে হবে।

পেঁয়াজ হালকা ভাজা ভাজা হয়ে এলে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও আধা কাপ পানি দিন। আঁচ কমিয়ে কষান। পেঁয়াজ পানিতে নরম হয়ে মশলা ওপরে উঠলে এর মধ্যে পোস্ত বাটা দিয়ে দিন। ভালো করে কষানো হলে, তেল আবার ওপরে উঠে আসবে।

এ পর্যায়ে ঝোলের মধ্যে ভাজা ডিমগুলো দিয়ে দিন। এক মিনিটের মতো রান্না করুন। ওপরে এক চা চামচ সরিষার তেল ছড়িয়ে নামিয়ে নিন। ব্যস, গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার ডিম পোস্ত।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ