শীত দূরে রাখতে গোসল করুন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০১৯, ১০:২৬

সকাল থেকে আবহাওয়াতে রাজত্ব চালাচ্ছে শীত। কর্মব্যস্ত মানুষরা ঘর ছাড়লেও বাকিরা আজকের দিন কাটাচ্ছেন লেপ কম্বলের নিচে। শীত আসলেই গোসলকে ভয় পান অনেকে। কেউ কেউ তো টানা দুই থেকে তিনদিন দূরে থাকেন গোসল থেকে। হালকা উষ্ণ পানিতে গোসল করুন। গায়ে দেওয়ার তোয়ালে হেয়ার ড্রায়ার বা চুলার ওপর রেখে গরম করে নিন। দেখবেন ঠান্ডা পালাবে।

শীতকালে ঠান্ডায় কাবু না হয়ে কাজে লাগাতে পারেন সহজ কিছু টিপস। যাতে খুব সহজে ঠান্ডা এড়াতে পারবেন।

বেরিয়ে আসুন লেপ কম্বল ছেড়ে

আপনি যত বেশি লেপ কম্বল মুড়ি দিয়ে থাকবেন শীত আপনাকে তত বেশি পেয়ে বসবে। লেপ ছেড়ে বেরিয়ে আসতে কষ্ট হলে রাতে গায়ে গরম পোশাক জড়িয়ে ঘুমাতে যান। পায়ে অবশ্যই একজোড়া মোজা পরে নেবেন। এতে সকালে কম্বলের নিচ থেকে বের হতে বেশি কষ্ট লাগবে না।

ব্যায়াম করুন

গায়ে থেকে শীত ঝেড়ে ফেলতে ব্যায়াম করুন। জগিং বা দৌড়াতে ইচ্ছা না করলে সকালে বিছানা ছেড়ে ১০/১৫ মিনিট শারীরিক ব্যায়াম করে নিন। এতে শীত তো দূর হবেই, পাশাপাশি স্বাস্থ্য থাকবে ভালো।

নিয়মিত গোসল করুন

গোসলকে ভয় না পেয়ে শীতে প্রতিদিন গোসল করুন। প্রয়োজনে গোসলের জন্য হালকা গরম পানি ব্যবহার করুন। গোসল করলে শীত কমবে।

শরীর গরম করবে এমন খাবার খান

শীতকালে শরীর গরম করে এমন খাবার খান। বিশেষ করে চা, কফি ও স্যুপ জাতীয় খাবার এই সময়ের জন্য বেশি উপকারী। তাই বলে অতিরিক্ত চা বা কফি খাবেন না। এর পরিবর্তে খেতে পারেন হট চকলেট বা অন্যান্য গরম পানীয়। এ সময় একটু ঝাল ও মশলাদার খাবার খেতে পারেন।

সঠিক কাপড় নির্বাচন

জ্যাকেট, সোয়েটার, হাত মোজা, পা মোজা, মাফলার সবকিছু হাতের কাছে রাখুন। বিশেষ করে ঘরের বাইরে বের হলে পর্যাপ্ত পোশাক পরুন। শীতকালে পা ঢাকা কিংবা বুট জুতা ব্যবহার করুন।

শীতকে ভয় না পেয়ে এই বিষয়গুলো মেনে চলুন, শীত থাকবে দূরে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ