এবার হোক ঝাল পাটিসাপটা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২০, ০১:৩০

শীতের এই মৌসুমে পছন্দের সব পিঠা খাওয়া হয় এক এক করে। কিন্তু শীত মানেই কি শুধু মিষ্টি স্বাদের পিঠা? পিঠা হতে পারে ঝাল স্বাদেরও। ঘরে থাকা চিংড়ি মাছ দিয়ে তৈরি করতে পারেন সুস্বাদু ঝাল পাটিসাপটা। জেনে নিন রেসিপি-

পাটিসাপটা সাধারণত মিষ্টি খেয়ে থাকি আমরা। কিন্তু যাদের ডায়াবেটিস রয়েছে তাদের মিষ্টি খাবার কম খেতে বলা হয়। কেমন হয় যদি ঝাল পাটিসাপটা বানানো যায়? চিংড়ি মাছ ও ঝাল উপকরণ দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলা যায় এই পিঠা।

যা যা প্রয়োজন

১২৫ গ্রাম ময়দা, ২৫ গ্রাম চালের গুঁড়া, এক চিমটি লবণ, ১টি ডিম, ৩০০ মিলি দুধ, ২৫ গ্রাম মাখন, ৪০ গ্রাম পনির, ৫০০ গ্রাম টুকরো করা চিংড়ি মাছ, ১টি পেয়াজ, ১ টেবিল চামচ ধনেপাতা কুচি করা, ভাজার জন্য তেল বা মাখন।

প্রণালি

প্যানে অলিভ অয়েল গরম করুন। এতে পেঁয়াজ দিয়ে ভালো করে ভাজতে হবে। ২৫ গ্রাম মাখন ও ২৫ গ্রাম ময়দা মিশিয়ে হালকা একটি মিশ্রণ তৈরি করতে হবে। এবার এতে ৩০০ মিলি লিটার দুধ দিয়ে ঘন না হওয়া অব্দি নাড়তে থাকুন।

চুলার আঁচ বাড়িয়ে তার মধ্যে পনিরের টুকরা, লবণ, মরিচ, ১ টেবিল চামচ ধনেপাতা ও চিংড়ির টুকরোগুলো দিয়ে দিন।

একটি পাত্রে চালের গুঁড়া, ময়দা, এক টেবিল চামচ ধনেপাতা কুঁচি ও একটু লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ডিম ও ৩০০ মিলি লিটার দুধ মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। বাকি দুধ দিয়ে একটি পাতলা মিশ্রণ তৈরি করুন।  

প্যানে মাখন গরম করে ধোঁয়া ওঠা অব্দি অপেক্ষা করুন। এবার মিশ্রণের কিছুটা দিয়ে হাতা দিয়ে ঘুরিয়ে পাটিসাপটা তৈরি করতে হবে। নিচের অংশে রং ধরা পর্যন্ত অপেক্ষা করুন। সবশেষে এর মধ্যে চিংড়ি মাছের মিশ্রণ দিয়ে পরিবেশন করুন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ