করোনা মোকাবিলায় স্বাস্থ্যকর্মীদের বিনামূল্যে জোবাইক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২০, ১৮:৪৬

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বা কোভিড-১৯ মোকাবিলায় সম্মুখভাগে থাকা চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের জন্য বিনামূল্যে সেবা প্রদানের ঘোষণা দিলো দেশের প্রথম অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা প্রতিষ্ঠান জোবাইক। এতে গণপরিবহন বন্ধ থাকার দিনে শহরজুড়ে জোবাইকের যোগাযোগহীন প্রযুক্তিভিত্তিক পরিবহন ব্যবস্থায় রোগীদের নমুনা সংগ্রহ এবং অন্যান্য স্বাস্থ্যসেবায় চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের চলাচল নিরাপদ হবে বলে আশা করছেন কর্মকর্তারা।

একই সঙ্গে সংকটপূর্ণ এই পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় প্রতিষ্ঠান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) কর্মীদের চলাচলে সুবিধা প্রদানে ১০টি সাইকেল প্রদান করা হয়েছে।

মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাস মোকাবিলার কার্যক্রমের জড়িত আইইডিসিআরের স্বাস্থ্যকর্মীরা জোবাইক সেবার অন্তর্ভুক্ত হবেন বলে আশা প্রকাশ করেছেন জোবাইকের প্রধান নির্বাহী মেহেদি রেজা। তিনি বলেন, আমরা আইইডিসিআরকে ১০টি বাইক প্রদান করেছি এবং ভবিষ্যতে সংখ্যা আরও বাড়ানো হবে। অন্যান্য স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান চাইলে তাদেরকে সাহায্য করার জন্য প্রস্তুত জোবাইক।

সেবা নিতে স্মার্টফোনে ‘জোবাইক’ অ্যাপ নামিয়ে নিবন্ধন করলেই আশপাশে থাকা জোবাইকের সাইকেলের তথ্য পাবেন ব্যবহারকারী। সাইকেলে থাকা কোড স্ক্যান করে তালা খুলে ব্যবহার করা যাবে প্রযুক্তিভিত্তিক এই বাহন।

২০১৮ সালে কক্সবাজার থেকে শুরু হয়ে জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, মিরপুর ডিওএইচএস হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জোবাইক সেবার পরিধি বেড়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ