ম্যাসাজে দূর হবে ডার্ক সার্কেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৪:২৬

ছবি: ডার্ক সার্কেল দূর করবে চোখের ম্যাসাজ
ডার্ক সার্কেল এবং চোখের নীচে বিরক্তিকর ফোলাভাব মুখের সৌন্দর্য নষ্ট করে। অনেক চেষ্টার পরেও চোখের তলার কালি দূর হয় না। অনিয়মিত ঘুম, অগোছালো জীবনযাত্রা এবং স্বাস্থ্যের নানান সমস্যার কারণে এটি সঙ্গী হয়ে যায়। এছাড়াও কোলাজেনের অভাবে চোখের ডার্ক সার্কল আরো স্পষ্ট হয়। 
তবে ভেষজ উপাদান ব্যবহারে চোখের নিচের কালো দাগ দূর করা যায়। এক্ষেত্রে শসা, আলু খুবই কার্যকরী। এছাড়াও ডার্ক সার্কেল দূর করার মোক্ষম দাওয়াই চোখের ম্যাসাজ। এতে করে আপনার চোখের দৃষ্টিশক্তি ভালো থাকবে। পাশাপাশি ডার্ক সার্কেলও দূর হবে। জেনে নিন তাহলে কীভাবে চোখের ম্যাসাজ করবেন-

> চোখের অশ্রুনালির কাছে হালকা চাপ দিয়ে ম্যাসাজ করলে চোখের আর্দ্রতা বাড়ে এবং চোখের প্রশান্তি দেয়। চোখের পাতার ওপর মৃদুভাবে তিন আঙুল দিয়ে চক্রাকারে ম্যাসাজ করতে পারেন। ১০ বার ঘড়ির কাঁটার দিকে ও ১০ বার বিপরীত দিকে এ ম্যাসাজ করুন। চোখের দুই পাতার মাঝখানে তিনবার ম্যাসাজ করতে পারেন।
> আবার চোখের চারপাশে ম্যাসাজ করলে চোখের ভাজ, ফাইন-লাইন, রিংকেল কমিয়ে চোখকে টান টান ও সুন্দর করে তুলবে। নিয়মিত চোখের এই ম্যাসাজ অনেক উপকারী। চোখের ম্যাসাজ করলে চোখ অনেক আকর্ষণীয় লাগে। 

> আপনার তর্জনী আঙ্গুল একটু বাঁকা করে ভুরুর নিচের দিকে রাখুন। এবার একটু একটু করে আস্তে আস্তে উপড়ে দিকে তুলুন। খেয়াল করুন ভুরু ও যাতে আস্তে আস্তে আস্তে উপড়ে উঠে। এবার চোখ বন্ধ করুন।  চোখের যাতে প্রেসার পড়ে এমন ভাবে। ১০-১৫ সেকেন্ড রাখুন চোখ খুলে ফেলুন। এভাবে কয়েকবার করুন দিনে দুবার। এই ব্যায়াম করলে চোখের চারপাশের পেশি গুলো শক্ত হবে। এর ফলে চোখের ঝুলে পড়া ভাব ও ফোলা ফোলা ভাব কমে চোখ আকর্ষণীয় ও সুন্দর হয়ে ওঠে।

এছাড়াও চোখের এই ম্যাসাজগুলো করলে ডার্ক সার্কল কমে। ম্যাসাজের ফলে ব্লাড সার্কুলেশন বাড়ে, যার কারণে ত্বক উজ্জ্বল এবং ফ্রেশ হয়। নিয়মিত চোখের ব্যায়াম এবং ম্যাসাজ করতে পারেন। এতে ডার্ক সার্কেল দূর করার পাশাপাশি চোকের দৃষ্টিশক্তি বাড়বে এবং চোখ সুন্দরও হবে।

 

এবিএন/ইমরান/জসিম/এসই  
 

এই বিভাগের আরো সংবাদ