শেষ হলো রেডিও এশিয়া সম্মেলন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৯, ১৯:৩৩

শেষ হলো এশিয়া প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়ন (এবিইউ) এবং বাংলাদেশ বেতার আয়োজিত রেডিও এশিয়া সম্মেলন ২০১৯। আজ ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে সম্মেলনটির আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল করিম। বাংলাদেশ বেতারের সহযোগিতায় দুই দিনব্যাপী এই সম্মেলনে বাংলাদেশসহ ২২ দেশের ২১২ জন রেডিও ব্যক্তিত্ব ও গণমাধ্যম বিশেষজ্ঞ অংশ নিয়েছেন। সম্মেলনে ৬২ জন বিদেশি প্রতিনিধি অংশগ্রহণ করেন ।   

এবিইউ-এর সেক্রেটারি জেনারেল জাভেদ মোত্তাগি, বাংলাদেশ বেতার-এর মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল ও ভয়েস অভ্ ইন্দোনেশিয়া-এর পরিচালক আগুন সুসাত্যে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

২০২০ সালে রেডিও এশিয়া কনফারেন্স অনুষ্ঠিত হবে ইন্দোনেশিয়ার বালিতে। সমাপনী অনুষ্ঠানে বর্তমান স্বাগতিক দেশের পক্ষ থেকে বাংলাদেশ বেতারের মহাপরিচালক ২০২০ সালের সম্মেলনের স্বাগতিক দেশ ইন্দোনেশিয়ার ভয়েস অভ্ ইন্দোনেশিয়ার পরিচালকের হাতে পরবর্তী সম্মেলনের স্মারক তুলে দেন।

উল্লেখ্য, বাংলাদেশে এই প্রথমবার রেডিও এশিয়া কনফারেন্স অনুষ্ঠিত হলো। এর আগে সম্মেলনের দ্বিতীয় দিন আজ সকালের অধিবেশনে ডিজিটাল যুগে গতানুগতিক রেডিও টিকে থাকার চ্যালেঞ্জ নিয়ে অনুষ্ঠিত হয় এক আকর্ষণীয় বিতর্ক। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, মালয়েশিয়া এবং এর রেডিওর সৃজনশীল অনুষ্ঠান নিয়ে ছিল চারটি পৃথক শো-কেসিং অধিবেশন।

২০৪০ সালের রেডিও কেমন হবে? এই বিষয় নিয়ে এক্সপার্ট প্যানেল অধিবেশন ছাড়াও এদিন বিকালে ‘স্মার্ট রেডিও ফর অল’ শীর্ষক কর্মশালাও অনুষ্ঠিত হয়।

আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ‘রেডিও সং ফেস্টিভ্যাল’ আয়োজনের মধ্য দিয়ে তিন দিনব্যাপী এই সম্মেলন ও উৎসবের সমাপ্তি ঘটবে। সং ফেস্টিভ্যাল-এ প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ এমপি।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ