আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২১, ১০:৪৫

‘তোমার চোখকে ভালোবাসো’ এই স্লোগানকে সামনে রেখে বিশ্বব্যাপী পালিত হচ্ছে ‘সাদাছড়ি নিরাপত্তা দিবস’। সাদাছড়ি বহনকারী দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার ক্ষেত্রে সচেতনতা গড়ে তুলতে প্রতিবছর ১৫ অক্টোবর দিবসটি পালিত হয়।

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন সংস্থা এবং সংগঠন নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করে থাকে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে শুক্রবার মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে সামাজিক দূরত্ব বজায় রেখে র‌্যালি, আলোচনা সভা এবং দৃষ্টিপ্রতিবন্ধী মেধাবী ছাত্রছাত্রীদের সম্মাননা, অনুদান ও স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ করা হবে। এ ছাড়া সামাজিক দূরত্ব বজায় রেখে দেশের ৬৪ জেলায় আলোচনা সভা ও স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ করা হবে।

দিবসটি উপলক্ষে সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করেছে স্বাস্থ্যসেবা অধিদপ্তরের ন্যাশনাল আই কেয়ার, স্বাস্থ্য মন্ত্রণালয় ও চোখের স্বাস্থ্যের জন্য আন্তর্জাতিক বেসরকারি সংস্থা (আইএনজিও) ফোরাম। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৩০টি কমিউনিটি ভিশন সেন্টার, ৬৪টি জেলা হাসপাতাল ও বেসরকারি হাসপাতাল (মেডিকেল কলেজ হাসপাতাল) ন্যাশনাল আই কেয়ারের নির্দেশনায় বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বিশ্বে ২২০ কোটির বেশি মানুষ চোখের সমস্যায় ভুগছে। তবে নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোতে অন্যান্য দেশের তুলনায় আক্রান্তদের হার চার গুণ। পৃথিবীতে ১০০ কোটির বেশি মানুষ চোখের প্রয়োজনীয় যত্ন পায় না। এত বড় একটি অংশ দৃষ্টি সমস্যায় থাকায় উৎপাদনশীলতায় প্রতি বছর পুরো বিশ্ব প্রায় ৪১০ বিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm