জাদুঘরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ‘মুজিব চিরন্তন’ শ্রদ্ধাস্মারক হস্তান্তর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২১, ১৯:৪২

আজ বিকাল ৪টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ৪র্থ তলার সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি  ‘মুজিব চিরন্তন’ শ্রদ্ধাস্মারক হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করে। মাননীয় প্রধানমন্ত্রীর সদয় নিদের্শনার প্রেক্ষিতে সংরক্ষণের লক্ষে জাদুঘর ও বিভিন্ন প্রতিষ্ঠানে ‘মুজিব চিরন্তন’ শ্রদ্ধাস্মারক হস্তান্তর করেন জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

সভায় ‘মুজিব চিরন্তন’ শ্রদ্ধাস্মারকের বিষয়ে প্রধান সমন্বয়ক জানান, এই শ্রদ্ধাস্মারকে নয়টি উড়ন্ত পায়রা জাতির পিতার পরিবারের সদস্যদের প্রতীকায়িত করেছে। একই সঙ্গে পায়রাগুলো বিশে^র সকল মুক্তি ও স্বাধীনতাকামী মানুষের প্রতীক। স্মারকের টেরাকোটায় ব্যবহৃত হয়েছে টুঙ্গিপাড়া গ্রামের মাটি- আমাদের চেতনার চিরন্তন আলোকবর্তিকা হয়ে যে মাটিতে চিরনিদ্রায় শায়িত আছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এসময় তিনি শ্রদ্ধাস্মারক যাতে যথাযথভাবে সংরক্ষণ করা হয় সে বিষয়ে যত্ববান হওয়ার জন্য অনুরোধ করেন।

‘মুজিব চিরন্তন’ শ্রদ্ধাস্মারক হস্তান্তর অনুষ্ঠানে  বাংলাদেশ জাতীয় জাদুঘর, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর, এম এ জি ওসমানী জাদুঘর, আহসান মঞ্জিল জাদুঘর, বরেন্দ্র গবেষণা জাদুঘর, বাংলাদেশ সামরিক জাদুঘর, এসএসএফ, মহাস্থান জাদুঘর, বাংলাদেশ সামরিক জাদুঘর, তোশাখানা জাদুঘর,  বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর, বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর, ময়নামতি জাদুঘর, স্বাধীনতা জাদুঘরের এবং  পক্ষে প্রতিনিধিবৃন্দ ‘মুজিব চিরন্তন’ শ্রদ্ধাস্মারক গ্রহণ করেন।


এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
ksrm