ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল : ইসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০১৮, ১৬:৫৮

ঢাকা, ১২ জুন, এবিনিউজ : নিবন্ধিত রাজনৈতিক দল হিসেবে শর্ত পালন করতে না পারায় কাজী ফারুক আহম্মদের নেতৃত্বাধীন ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার দুপুরে কমিশন সভা শেষে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ এ কথা জানান।

হেলালুদ্দীন বলেন, ‘ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন নামের একটি রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল করা হয়েছে। আজ কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়। অন্য সব রাজনৈতিক দলের মতো তাদের কাছে আমরা কিছু প্রতিবেদন চেয়েছিলাম। কিন্তু তারা দেয়নি। এর পরে ১৫ দিন সময় দিয়ে আমরা আবারও চেয়েছিলাম। কিন্তু তারা তখনো দেননি এবং শর্ত পূরণ করেনি। তাই তাদের নিবন্ধন বাতিল করা হয়েছে। অথচ অন্য সব রাজনৈতিক দলই প্রতিবেদন জমা দিয়েছে।’

সচিব আরো বলেন, ব্যারিস্টার নাজমুল হুদার একটি আবেদন ছিল তাঁর দল নিবন্ধনের জন্য। কিন্তু তিনি নির্ধারিত সময়ের ভেতরে, অর্থাৎ ৩১ ডিসেম্বরের মধ্যে করতে পারেননি। তিনি করেছিলেন ৭ মার্চ। নির্বাচন কমিশন বাতিল করে দেন তখন।

হেলালুদ্দীন বলেন, ‘এরপরে নাজমুল হুদা মহামান্য হাইকোর্টের কাছে যান। হাইকোর্ট আমাদের যাচাই-বাছাই করে বিবেচনার জন্য বলেন। নির্বাচন কমিশন তাকে বিবেচনায় নিয়ে যাচাই-বাছাই করে দেখেন, তিনি নিবন্ধন পাওয়ার যোগ্য নয়। তিনি সরকারি ফি জমা দেননি। তা ছাড়া নির্ধারিত সময়ের ভেতরে জমাও দেননি।’ তিনি আরো বলেন, নতুন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করা ৭৫টি দলের মধ্য ৭৩টি বাদ দিয়েছে কমিশন।

ইসি সচিব আরো বলেন, সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধির সংশোধন চেয়ে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো চিঠি নির্বাচন কমিশনে চলে এসেছে গতকাল। এটা নিয়ে ঈদের পরে কমিশন বসবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ