বিবিবি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাজ্য গেলেন শিল্পমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০১৯, ১৫:৫২

বার্মিংহামে ‘তৃতীয় বিট্রিশ বাংলাদেশি বিজনেস অ্যাওয়ার্ড ২০১৯’ প্রদান অনুষ্ঠানে অংশ নিতে আজ বুধবার সকালে যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

আগামীকাল ১০ অক্টোবর বার্মিংহামের হকলে সার্কাস রোডে বিংলে হলে এ পুরস্কার বিতরণ করা হবে। এতে তিনি প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।

যুক্তরাজ্যভিত্তিক বিট্রিশ বাংলাদেশিদের সংগঠন দেশ ফাউন্ডেশন ইউকে এ অনুষ্ঠান আয়োজন করছে। এতে যুক্তরাজ্য, ইউরোপ ও বাংলাদেশের বরেণ্য উদ্যোক্তা, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, কূটনীতিক, ব্যবসায়ী নেতা, মিডিয়া ব্যক্তিত্বসহ সহ¯্রাধিক প্রতিনিধি উপস্থিত থাকবেন।

যুক্তরাজ্যে বাংলাদেশি অভিবাসীদের বিভিন্ন অর্জন এবং ব্রিটিশ অর্থনীতিতে তাদের গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৫ সালে এ পুরস্কার চালু করা হয়। প্রথমবার আয়োজিত ওই অনুষ্ঠানে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন উপস্থিত ছিলেন। এবার তৃতীয়বারের মতো এ পুরস্কার প্রদান করা হচ্ছে। ফলে ব্রিটিশ এবং বাংলাদেশের অর্থনীতিতে ব্রিটিশ বাংলাদেশিদের অবদান জোরদার হবে। পাশাপাশি এ অনুষ্ঠান ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্ব সম্প্রদায়ের কাছে বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বাংলাদেশের সাম্প্রতিক আর্থ সামাজিক অগ্রগতির বিবরণ তুলে ধরবেন। তিনি দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে ১শ’টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন, গভীর সমুদ্র বন্দর নির্মাণ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, সড়ক, রেল ও নৌ যোগাযোগ অবকাঠামোর উন্নয়নসহ বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার গৃহিত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে আলোকপাত করবেন।

শিল্পমন্ত্রী ১১ অক্টোবর লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের চ্যান্সেরি ভবনে ব্যবসায়ীদের সাথে বাণিজ্য ও বিনিয়োগ সংলাপে অংশ নেবেন। ফলে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্র প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে।

মন্ত্রী ১৩ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ