দৃশ্যমান হলো পদ্মা সেতুর ২.৪ কিলোমিটার

  ইউ.এন.বি

১৯ নভেম্বর ২০১৯, ১৪:৪৭ | অনলাইন সংস্করণ

প্রায় মাস খানেক পর মঙ্গলবার দুপুরে পদ্মা সেতুর কাঠামোয় যুক্ত হয়েছে আরও একটি স্প্যান (ইস্পাতের কাঠামো)। সেতুর ১৬ ও ১৭ নং খুঁটির উপর এটি বসানো হয়েছে।

১৫০ মিটার দীর্ঘ ১৬তম এ স্প্যানটি স্থাপনের মাধ্যমে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর ২৪০০ মিটার বা প্রায় আড়াই কিলোমিটার (২.৪) দৃশ্যমান হলো।

এছাড়া, চলতি মাসেই পদ্মা সেতুতে বসতে যাচ্ছে অন্তত আরও দুটি স্প্যান। এখন দিন গড়ানোর সাথে সাথে পদ্মা সেতুও দীর্ঘায়িত দৃশ্যমান হবে।

ইউএনবির মুন্সিগঞ্জ প্রতিনিধি জানান, মঙ্গলবার সকল ৯টার দিকে ভাসমান ক্রেন করে স্প্যানটি মুন্সীগঞ্জের লৌহজংয়ের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে নিয়ে যাওয়ার কথা ছিল। তবে নদীতে কুয়াশা থাকায় এটি পৌনে ১০ টায় রওনা হয়।

জানা যায়, কয়েকদিনের মধ্যেই ২২ ও ২৩ নম্বর খুঁটিতে এবং ২১ ও ২২ নং খুঁটির উপর আরও দুটি স্প্যান এ মাসেই বসানো হবে।

সেতুর দায়িত্বশীল এক প্রকৌশলী জানান, ২২ ও ২৩ নম্বর খুঁটির জন্য তৈরি করা স্প্যানটি ২৮ ও ২৯ নম্বর খুঁটির কাছে প্লাটফর্ম তৈরি করে নদীর তীরে রাখা আছে। কিন্তু নদীর চ্যানেলের নাব্যতার কারণে স্প্যানটি সেখান থেকে তুলে এনে স্থাপনে বিলম্ব হচ্ছে।

‘পলি জমে থাকায় নাব্য সঙ্কটের কারণে ক্রেনবাহী জাহাজ খুঁটির কাছে পৌঁছতে পারছিল না তাই স্প্যান বসাতে বিলম্ব হচ্ছিল। তবে দিনরাত ড্রেজিং করে ওই এলাকায় নাব্যতা ফিরিয়ে আনা হয়েছে,’ যোগ করেন তিনি।

এর আগে, চার মাস রিবতির পর গত ২২ অক্টোবর সেতুর জাজিরা অংশে ২৩ ও ২৪ নম্বর পিয়ারে সর্বশেষ স্প্যানটি (১৫তম) বসানো হয়।

গত ১৭ অক্টোবর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, ২০২১ সালের জুনের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষ হবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ