বাস-ট্রাক শ্রমিকদের ‘কর্মবিরতিতে’ ভোগান্তি চরমে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ১৩:৫৭

নতুন সড়ক পরিবহন আইন সংস্কারের দাবিতে বাস ও ট্রাক শ্রমিকদের কর্মবিরতির কারণে দেশের বিভিন্ন অঞ্চলে জীবনযাত্রা কার্যত থমকে গেছে। মহাসড়কে বাস সংকটের কারণে দেশের বিভিন্ন স্থান থেকে যাত্রীরা চলাচল করতে পারছেন না।

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-টাঙ্গাইল এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ হয়ে গেছে।

টাঙ্গাইলে বেলা ১১টা পর্যন্ত মহাসড়কে কয়েকটি বাস চলাচল করতে দেখা গেলেও এর পর থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে কোন বাস-ট্রাক চলাচল করছে না। ফলে উত্তরাঞ্চলের সাথে ঢাকার সড়ক পথে যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

যশোর থেকে দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল থেকে পণ্য দেশের ভেতরে নিয়ে আসার পরিবহন বন্ধ হয়েছে।

শ্রমিকদের তরফ থেকে বিষটিকে ‘কর্মবিরতি’ হিসেবে বর্ণনা করা হলেও বিভিন্ন জায়গায় তারা যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে।

মাহমুদ হাসান রনি নামে এক যাত্রী অভিযোগ করেছেন, সিরাজগঞ্জে মহাসড়কের পাশে ফুড ভিলেজ হাটিকুমরুল এলাকায় পরিবহন শ্রমিকদের একটি দল বিভিন্ন স্থান থেকে ছেড়ে আসা গাড়িগুলোর ওপর অতর্কিতে হামালা চালাচ্ছে।

পরিবহন শ্রমিকদের এ ধর্মঘটের কারণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন যাত্রীরা।

এদিকে শ্রমিক সংগঠনগুলো তাদের এই কর্মবিরতির পক্ষে নানা যুক্তি তুলে ধরছে।

বাংলাদেশে ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক শ্রমিক পরিষদের প্রেসিডেন্ট রুস্তম আলী খান বিবিসি বাংলাকে বলেন, ‘নতুন আইন নিয়ে শ্রমিকদের মধ্যে আতংক তৈরি হয়েছে। যদি কোনো রকমের অ্যাকসিডেন্ট করে তা হলে জামিন অযোগ্য ধারায় মামলা হবে। এ জামিন অযোগ্য ধারাটাই ওদের মধ্যে বেশি আতংক কাজ করছে।
খবর বিবিসি বাংলার

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ