ভোটার তালিকা সংশোধনের সময় বাড়াতে সংসদে বিল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২০, ২১:৪৯

ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা ৩০ দিন থেকে বাড়িয়ে ৬০ দিন করার বিধান রেখে ‘ভোটার তালিকা সংশোধন আইন ২০২০’ বিল উত্থাপন করা হয়েছে জাতীয় সংসদে। সোমবার (২০ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আইনমন্ত্রী আনিসুল হক এ বিল উত্থাপন করেন।

‘ভোটার তালিকা সংশোধন আইন ২০২০’ বিলে ২০০৯ সালে প্রণীত ভোটার তালিকা আইনের ১১ ধারার ১ উপ-ধারা সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এতে জাতীয় ভোটার দিবসের সঙ্গে মিল রেখে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির পরিবর্তে ‘২ জানুয়ারি থেকে ২ মার্চ’ প্রতিস্থাপন করার প্রস্তাব করা হয়েছে। বিলটি আইনে পরিণত হলে ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা ৩০ দিন থেকে বৃদ্ধি পেয়ে ৬০ দিন হবে।

এদিকে, ভোটার তালিকার খসড়া প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত ভোটার তালিকা নিয়ে কোনো আপত্তি থাকলে তা গ্রহণ করবে ইসি। আর চূড়ান্ত তালিকা আগামী ১ মার্চ প্রকাশ করা হবে।

বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে এসব তথ্য জানান জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

ইসি সূত্রে জানা গেছে, নতুন ভোটার বেড়েছে ৫৩ লাখ ৬৬ হাজার ১০৫ জন। (গত বছরের তালিকার সাথে এটা যোগ করতে হবে)।

বর্তমান মোট ভোটার পুরুষ ৫,৫৩, ২৫,২৯২ জন। নারী ৫, ৪২,৮০,৫৪২ জন। মোট ভোটার ১০ কোটি ৯৬ লাখ ১৮৭ জন। মোট বাদ পড়েছে ১৩, ৯২,২৩৬ জন। 

পুরুষ ভোটার নতুন যুক্ত ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩ জন, নারী নতুন ভোটার ৩১ লাখ ৮৫ হাজার ৮২৫। তৃতীয় লিঙ্গ (হিজড়া) ৩৫৩ জন।

৬৭ লাখ ৫৮ হাজার ৩৬১ জন নতুন ভোটার। আর ৮ লাখ ২৯ হাজার ৮৪০ জন পুরুষ ভোটার বাদ পড়েছে তালিকা থেকে, নারী বাদ পড়েছে ৫,৬২,৩৯৬ জন।

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯-এর খসড়া তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। খসড়া তালিকা অনুযায়ী, দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ