১৪ মার্চ বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:৫৭

বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী ১৪ মার্চ ভিত্তিপ্রস্তর স্থাপনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রাজধানীর রেল ভবনের সম্মেলন কক্ষে বুধবার (৫ ফেব্রুয়ারি) আয়োজিত এক সংবাদ সম্মেলন তিনি একথা জানান।

রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ মার্চ যমুনা নদীর ওপর দ্বিতীয় বঙ্গবন্ধু ডুয়েল গেজ (ডাবল লাইন) রেল সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এ দিন তিনি নিজে যমুনা নদীর পাড়ে গিয়ে অথবা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারেন। তবে এখন পর্যন্ত বিষয়টি ফাইনাল হয়নি।

তিনি বলেন, ভিত্তিপ্রস্তর স্থাপন সংক্রান্ত সকল কাজ ইতোমধ্যেই সম্পন্ন হয়ে গেছে। জাপানি ঠিকাদারি প্রতিষ্ঠান এই সেতুর নির্মাণ কাজ করবেন।

ভারতের সঙ্গে বাংলাদেশের নতুন রেল যোগাযোগের ব্যাপারে মন্ত্রী বলেন, রাজশাহীর মানুষের চাহিদার কথা বিবেচনায় রেখে আমরা রাজশাহী থেকে শিয়ালদা পর্যন্ত নতুন ট্রেন চালু করতে চাই। কিন্তু ভারত চাচ্ছে, নতুন এই রেলপথ হবে রাজশাহী থেকে হাওড়া পর্যন্ত। তবে আমরা শিয়ালদা পর্যন্ত গুরুত্ব দিচ্ছি।

রেলমন্ত্রী বলেন, চিলাহাটি হলদিবাড়ির সাত কিলোমিটার রেললাইন চালু হলে এ বছরেই আমরা ঢাকা থেকে শিলিগুড়ি ট্রেন চালু করতে পারব। এ ব্যাপারে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলীও আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান তিনি।

করোনা ভাইরাস নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনা ভাইরাস নিয়ে বাংলাদেশে সে ধরনের এলিগেশন এখনো পাওয়া যায়নি। চীন থেকে আমাদের দেশে যারা আসছে তারা বেশিরভাগ এয়ারপোর্ট হয়েই আসছে। সেক্ষেত্রে এয়ারপোর্টে এ ধরনের ব্যবস্থা বেশি নেওয়া হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ