আজ পবিত্র শবে বরাত, ঘরে নামাজ আদায়ের আহ্বান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২০, ০৯:২৮ | আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ০৯:৩১

আজ পবিত্র শবে বরাত। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখে দিবাগত রাতটিকে মুসলিম ধর্মাবলম্বীরা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। মহিমান্বিত এ রাতে মহান আল্লাহ তার বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন । মুসলমানরা  এ রাতে মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরান তেলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদতের মাধ্যমে অতিবাহিত করেন।

অবশ্য এবারের প্রেক্ষাপ একেবারেই ভিন্ন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগেই মসজিদে সীমিত পরিসরে জামাতে নামাজ আদায়ের বিষয়ে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

গত ৬ই এপ্রিল ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা জরুরি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুধু মসজিদের ইমাম, মুয়াজ্জিন, খাদেমরা মসজিদে নামাজ আদায় করবেন। এ নির্দেশনা অমান্য করলে  দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

একই সঙ্গে এই বিশেষ আজ শবে বরাতের ইবাদাতও ঘরে বসে করার আহ্বান জানানো হয়।

অন্যান্য বছর ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ ও জিকির-আসগারসহ অন্যান্য কর্মসূচি আয়োজন করলেও এবার কোনও আয়োজন করা হয়নি। করোনা ভাইরাসের সংক্রমণ থেকে পরিত্রাণ কামনা করে পবিত্র শবে বরাতে বিশেষ দোয়া করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।  একই সঙ্গে কবরস্থান ও মাজারে জনসমাগম না করার আহ্বানও জানিয়েছে সংস্থাটি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ