প্রতিষ্ঠাদিবসে ‘খালেদা জিয়ার অন্যায় কারাবন্দি’ প্রধান বিষয় থাকবে: ফখরুল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০১৯, ১৭:৩২

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, ০১ সেপ্টেম্বর দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকাসহ সারাদেশে আমরা যে শোভাযাত্রাটি করবো সেটাকে শুধু প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা হিসেবে দেখতে চাই না। অবরুদ্ধ গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রাম চলছে সেটাকেও সামনে আনতে চাই। আমরা দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী খালেদা জিয়াকে অন্যায়ভাবে আটক রাখা হয়েছে সেটাকেও সামনে আনতে চাই।

আজ সোমবার সকালে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম বলেন, বিএনপির প্রতিষ্ঠা হয়েছিল এমন সময় যখন একদলীয় শাসন ব্যবস্থা থেকে গণতান্ত্রিক ব্যবস্থা পুনরায় প্রবর্তনের কাজ চলছিল। তখন জিয়াউর রহমান এই দল প্রতিষ্ঠার উদ্যোগ নেন ও প্রতিষ্ঠা করেন। তিনি বিএনপি প্রতিষ্ঠার সময় দেশে একটা ঐক্য সৃষ্টি করে বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসীদের নিয়ে নতুন আন্দোলন শুরু করেছিলেন, সত্যিকার অর্থে একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে।

তিনি বলেন, ভুলে গেলে চলবে না ১৯৭২-৭৫ সালে যারা ক্ষমতায় ছিলেন তারা একদলীয় বাকশাল প্রতিষ্ঠা করেছিলেন। জিয়াউর রহমান বিএনপিকে প্রতিষ্ঠার মাধ্যমে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন। রাষ্ট্র-সমাজ ব্যবস্থায় গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার জন্য কাজ করেছিলেন। গত ৪০ বছরে বিএনপি দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য যে অবদান রেখেছে সেটা তুলনাহীন। একইসঙ্গে তথাকথিত সমাজতান্ত্রিক অর্থনীতির হাত থেকে বের করে মুক্ত অর্থনীতি নিয়ে আসার মূল ভূমিকা বিএনপি পালন করেছে।

মির্জা ফখরুল বলেন, বিএনপি নিঃসন্দেহে দেশের সবচেয়ে জনপ্রিয় দল। তারা গণতন্ত্রকে পুনরুদ্ধারে জন্য লড়াই করছে। গণতন্ত্রের জন্য বিএনপি যতটা ত্যাগ স্বীকার করেছে কোনো লিবারেল ডেমোক্রেটিক পার্টি এতটা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে হয় না। বর্তমানে এক লাখ মামলায় ২৬ লাখ নেতাকর্মী আসামি। শত শত নেতাকর্মী গুম-নিহত হয়েছেন। বিএনপিকে প্রতি মুহূর্তে মামলা মোকদ্দমা নিয়ে চলতে হচ্ছে। এমন অবস্থায়ও এখন পর্যন্ত বিএনপির একজনও মানুষ দল ছেড়ে অন্য কোনো দলে যোগ দেয়নি।

তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি, বিএনপির নেতৃত্বে এদেশে আবার গণতন্ত্র পুনরুদ্ধার হবে। খালেদা জিয়াকে মুক্ত করে সত্যিকার অর্ধে জনগণের সংসদ ও জনগণের সরকার প্রতিষ্ঠা হবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ