খাশোগি হত্যার পূর্ণাঙ্গ আলাপচারিতা প্রকাশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৩

সৌদি রাজপরিবারের সমালোচক সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার সময় রেকর্ড হওয়া অডিওর পূর্ণাঙ্গ স্ক্রিপ্ট (লিখিত) প্রকাশ করা হয়েছে।

সৌদি আরব থেকে ১৪ সদস্যের এক কিলার বাহিনী তুরস্কে গিয়ে ২০১৮ সালের ১৬ নভেম্বর জামাল খাশোগিকে হত্যা করে। তুরস্কে সৌদি দূতাবাসের মধ্যে খাশোগিকে হত্যার পর তার মৃতদেহ গায়েব করে ফেলা হয়। যা আজও উদ্ধার হয়নি।

ওই সময় ঠিক কী ঘটেছিল তা নিয়ে এতদিন কিছুটা ধুম্রজাল ছিল। তবে তুরস্কের আইনশৃঙ্খলা বাহিনী খাশোগি হত্যার সময়কার অডিও রেকর্ড আরও আগে হাতে পেয়েছে বলে দাবি করেছিল। কিন্তু সেই রেকর্ডে কী আছে তা কোনো কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) খাশোগি হত্যার সময়ের অডিও রেকর্ড নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই অডিওতে জামাল খাশোগিকে হত্যার আগে কী বলা হয়েছিল তা স্পষ্ট শোনা যাচ্ছে। জামাল খাশোগিকে সন্তানের উদ্দেশ্যে চিরকুট লিখতে বলা হয়েছিল। কিন্তু তিনি অস্বীকৃতি জানিয়েছিলেন।

এছাড়াও তাকে হত্যার কথা বলা হয়নি; বরং তাকে সৌদি আরবে নিয়ে যাওয়া হবে বলে জানানো হয়েছিল। কিন্তু তাকে মাদক দিয়ে অজ্ঞান করে ফেলা হয়। ৩০ মিনিটের মধ্যেই তাকে হত্যা ও লাশ গায়েব করে ফেলা হয়।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ