সচেতনতার মাধ্যমে করোনা মোকাবিলা করতে হবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২০, ০০:৫৬

করোনা ভাইরাস সংক্রমণজনিত বৈশ্বিক সমস্যা বাংলাদেশকেও গ্রাস করেছে। আমাদের শতবর্ষের ইতিহাসে এটি ভয়াবহতম মানবিক বিপর্যয়ের ঘটনা। প্রতিনিয়ত আমাদের দেশে করোনা সংক্রমণজনিত স্বাস্থ্যঝুঁকি বেড়েই চলেছে। এর আগেও বিশ্বে এ ধরনের স্বাস্থ্য বিপর্যয় নেমে এসেছে। প্লেগ-কলেরা-স্প্যানিস ফ্লুর মতো মহামারি মোকাবিলা করে মানব সভ্যতা টিকে আছে। আল্লাহ পাকের অসীম রহমতে এবারও আমরা করোনা দূর্যোগ মোকাবিলা করে টিকে থাকবো এই বিশ্বাস আমাদের আছে। এর জন্য প্রয়োজন কোনোভাবে দিশেহারা না হয়ে ধৈর্য, সাহসিকতা ও সচেতনতার মাধ্যমে করোনাকে মোকাবিলা করা।

শনিবার (২৮ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

বিবৃতি তিনি বলেন, জাতীয় পার্টি এবং আমাদের পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ সবসময় বন্যা-খরাসহ যেকোনো ধরনের দূর্যোগ মোকাবিলায় কার্যকরী ভূমিকা পালন করেছেন। আমরাও পল্লীবন্ধুর সেই প্রদর্শিত পথ অনুসরণ করেই করোনার মতো সংক্রমণ মোকাবিলার জন্য কাজ করে যেতে চাই। এই মুহূর্তে দেশবাসীকে নিরাপদ রাখার জন্য তাদের স্ব-স্ব অবস্থানে স্বাস্থ্য-নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সচেতনতা সৃষ্টি করতে জাতীয় পার্টির প্রত্যেক নেতাকর্মীকে কাজ করে যেতে হবে।

আমরা নিজেরাও নিরাপদ থাকবো, সেসঙ্গে অন্যকেও নিরাপদ রাখার জন্য সহযোগিতা করবো। তার জন্য প্রশাসনকে আমরা সব ধরনের সহযোগিতা করতে চাই। জাতীয় পার্টির সব পর্যায়ের নেতাকর্মীদের প্রতি আমি আহ্বান জানাই, আপনারা যে যার এলাকায় অবস্থান করে করোনা ঝুঁকি সম্পর্কে জনগণকে সচেতন করবেন, করোনা থেকে মুক্ত থাকতে চিকিৎসকদের পরামর্শ মেনে চলার জন্য সবাইকে উদ্বুদ্ধ করবেন এবং যে যার সামর্থ্য অনুসারে নিজ এলাকার দুস্থ ও অসহায় মানুষদের সাহায্য-সহযোগিতা করবেন।

করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারও কার্যকর ব্যবস্থা গ্রহণ করছেন। আমরাও সরকারকে সহযোগিতা করতে চাই এবং দলমত নির্বিশেষে এই মুহূর্তে সবারই সরকারের পাশে থাকা উচিত। একইসঙ্গে সরকারের প্রতি আহ্বান জানাতে চাই যে, দেশের দরিদ্র, অসহায় মানুষেরা যারা দিন খেটে দিনে খায়, তাদের জন্য প্রয়োজনীয় সাহায্যের ব্যবস্থা করুন। যাতে করে তাদের যেনো ঘরের বাইরে যেতে না হয়। জনগণের প্রতিও আমি আহ্বান জানাই- আপনারা এখন সব ধরনের সামাজিক যোগাযোগ বন্ধ রেখে ঘরেই অবস্থান করুন। করোনা সংক্রমণজনিত স্বাস্থ্য সমস্যায় ভীত না হয়ে শুধু সচেতনতার মাধ্যমেই আমরা এই বিপর্যয় থেকে রক্ষা পেতে পারি বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ