যুক্তরাষ্ট্রের কারাগারে রমজান মাসে ইফতারে শূকরের মাংস না দেয়ার নির্দেশ

ঢাকা, ৩০ মে, এবিনিউজ : পবিত্র রমজান মাসে কারাবন্দি মুসলিমরাও রোজা রাখছেন। তাই ইফতারের সময় তাদের শূকরের মাংস দিতে নিষেধ করেছেন যুক্তরাষ্ট্রের আলাস্কার একটি আদালত।

শুক্রবার এক আদেশে আদালত ওই অঙ্গরাজ্যের অধীনে থাকা সব কারা কর্তৃপক্ষের প্রতি এ আদেশ দেন।

আদেশে বিচারক বলেন, মুসলিম বন্দিদের পবিত্র রমজান মাসে ইফতারের সময় শূকরের মাংসমুক্ত ও পুষ্টিসমৃদ্ধ খাবার সরবরাহ করতে হবে।

জানা গেছে, আলাস্কার অ্যাঙ্করেজ কারেকশনাল কমপ্লেক্সে মূলত শূকরের মাংস ও চর্বি দিয়ে রান্না করা খাবার বন্দিদের মাঝে সরবরাহ করা হয়ে থাকে। সেখানে বন্দি কয়েকজন মুসলমান রোজা পালন করছেন। তারা কারা কর্তৃপক্ষের কাছে হালাল খাদ্য দেয়ার দাবি জানান। কিন্তু এতে কারা কর্তৃপক্ষ কোনো সাড়া দিচ্ছিল না। পরে স্বেচ্ছাসেবী সংগঠন কাউন্সিল অন আমেরিকান মুসলিম রিলেশন্সের (কেয়ার) পক্ষ থেকে মুসলিম বন্দিদের শূকরের মাংস পরিবেশন না করতে আদালতে আবেদন জানানো হয়।

এ আবেদনের পরিপ্রেক্ষিতেই আদালত মুসলিম বন্দিদের শূকরের মাংস ও চর্বিমুক্ত খাবার সরবরাহের নির্দেশ দেন বলে জানান কেয়ারের ন্যাশনাল লিটিগেশন ডিরেক্টর লিনা মাশ্রি।

তিনি জানান, এখন থেকে মুসলিম বন্দিরা আর শূকরের মাংস খেতে বাধ্য থাকবেন না। বিশেষ করে রমজান মাসে তাদের হালাল খাদ্যই সরবরাহ করতে হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি