তিউনিসিয়া থেকে দেশে ফিরলেন ১৭ বাংলাদেশি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০১৯, ২৩:৫৬

তিন সপ্তাহ ধরে তিউনিসিয়ার উপকূলে আটকে থাকা ৬৪ বাংলাদেশির মধ্যে ১৭ জনকে দেশে ফেরত আনা হয়েছে।

শুক্রবার (২১ জুন) বিকেল ৫টা ১৫ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

জানা গেছে, ঢাকায় পৌঁছার পরপরই গোয়েন্দা সংস্থার লোকেরা বিমানবন্দরের ভেতরেই তাদের কোনো একটি কক্ষে নিয়ে যান। শেষ খবর পাওয়া পর্যন্ত তাদের জিজ্ঞাসাবাদ চলছে। বাংলাদেশের কোন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সহায়তায় তারা তিউনিসিয়া গিয়েছিলেন, সে তথ্য নেয়া হচ্ছে।

ব্র্যাকের হেড অব মাইগ্রেশন শরিফুল হাসান জানান, তিন সপ্তাহ ধরে তিউনিসিয়ার সাগরে ভেসে থাকা ৬৪ বাংলাদেশি দেশে ফিরে আসতে রাজি হয়েছেন। এর মধ্যে ১৭ জন আজ বিকেলে কাতার এয়ারওয়েজের বিমানযোগে তিউনেশিয়া থেকে ঢাকায় পৌঁছেন।

গত ৩১ মে তিউনিসিয়ার সমুদ্রসীমা থেকে মিশরের একটি পণ্যবাহী জাহাজ তাদের উদ্ধার করে। এরপর থেকে গত ১৭ দিন ধরে তারা তিউনিসিয়ার জার্জিস শহরের উপকূলে আটকে পড়েছিলেন। লিবিয়া থেকে সাগর পথে নৌকায় চড়ে ইউরোপের উদ্দেশে যাচ্ছিলেন তারা। মাঝ পথে নৌকার ইঞ্জিন নষ্ট হয়ে যাওয়ায় একটি মিশরীয় নৌকা তাদেরকে তিউনিসিয়ার উপকূলে নিয়ে আসে।

ভূমধ্যসাগরে আটকে পড়া ওই ৬৪ বাংলাদেশি এত দিন পর্যন্ত বাংলাদেশে আসতে অপারগতা জানিয়ে আসছিলেন। শুরু থেকেই ইউরোপ যাওয়ার সুযোগ করে দিতে তারা তিউনিসিয়ার উপকূলীয় রক্ষী ও রেড ক্রিসেন্টের প্রতিনিধিদের কাছে দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু, তিউনিসিয়া ও ইউরোপের কোনো দেশই তাদের গ্রহণ করতে রাজি হয়নি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ