রেকর্ড রানের ম্যাচে আফগানিস্তানের বড় জয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২০

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে রেকর্ডের পশরা সাজিয়ে ৮৪ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছে আফগানিস্তান। হযরতউল্লাহ জাজাইয়ের রেকর্ড সেঞ্চুরিতে ভর করে আফগানরা দাঁড় করায় ২৭৮ রানের রেকর্ড সংগ্রহ, যা তাড়া করতে নেমে ১৯৪ রানে থামে আইরিশদের ইনিংস। 

শনিবার ভারতের দেরাদুনে হযরতুল্লাহ জাজাই এর ৬২ বলে করা ১৬২ রানের ঝড়ো ইনিংসে ভর করে আফগানিস্তান সংগ্রহ করে রেকর্ড ২৭৮ রান। ২৭৯ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েনের ব্যাটে ভালোই জবাব দিচ্ছিল আয়ারল্যান্ড। কিন্তু এই দুই ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর জয়ের বন্দর থেকে ক্রমে দূরে সরে যেতে থাকে আইরিশরা। শেষ পর্যন্ত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯৪ রানে থামে আয়ারল্যান্ড। আর আফগানিস্তান জয় পায় ৮৪ রানে। এ জয়ের ফলে ২-০ ব্যবধানে সিরিজ জয়ও নিশ্চিত করেছে আফগানরা।

ব্যাট হাতে আয়ারল্যান্ডের স্টার্লিং ৫০ বলে ১২ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৯১ রান করেছেন। ৩৭ রান করেছেন কেভিন ও’ব্রায়েন। বল হাতে আফগানিস্তানের রশিদ খান ৪ ওভারে ২৫ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন মুজিব উর রহমান ও ফরিদ আহমেদ।

তার আগে আফগানিস্তানের ২৭৮ রানের ইনিংসে জাজাই একাই করেন ১৬২ রান। যা টি-টোয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। জাজাই ৬২ বল খেলে ১১ চার ও ১৬ ছক্কায় এই রান করেন। এক ইনিংসে ১৬ ছক্কা টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ। এর আগে অ্যারোন ফিঞ্চ এক ইনিংসে সর্বোচ্চ ১৪টি ছক্কা হাঁকিয়েছিলেন। জাজাই এর সঙ্গে ৪৮ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৭৩ রানের ইনিংস খেলেন উসমান গনী। উদ্বোধনী জুটিতে তারা দুজন রেকর্ড ২৩৬ রান তোলেন। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টির উদ্বোধনী জুটিতে তোলা সর্বোচ্চ রান। শেষ পর্যন্ত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে রেকর্ড ২৭৮ রান সংগ্রহ করে আফগানিস্তান। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দলীয় সর্বোচ্চ রান।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ