আইসিসি থেকে পাকিস্তানের সদস্য পদ বাতিলের দাবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৫০

কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলার মতো ঘৃণ্য ঘটনার নিন্দা করেছে আইসিসির সদস্য দেশগুলি। সন্ত্রাসবাদকে মদত দেওয়া দেশের সঙ্গে আইসিসির সব রকম সম্পর্ক ছিন্ন করা উচিত। ঠিক এমনটা লিখেই বিসিসিআইয়ের সিইও রাহুল জোহরি চিঠি পাঠিয়েছেন আইসিসিতে। নাম উল্লেখ না করলেও তিনি যে পাকিস্তানকেই লক্ষ্য করে কথাগুলো বলেছেন তা আর এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কারও বুঝতে অসুবিধা হয় না।

পাকিস্তান বিশ্বকাপে খেললে ভারতীয় ক্রিকেটার, সমর্থকদের নিরাপত্তার আশঙ্কা দেখা দেবে। যদিও এক দেশের সদস্যপদ বাতিলের জন্য আরেক সদস্য দেশের এমন প্রস্তাব বিরল ঘটনা। বিসিসিআই চিঠিতে লিখেছে, আমরা আসন্ন বিশ্বকাপে ভারতীয় ক্রিকেটার এবং সমর্থকদের নিরাপত্তার বিষয়ে চিন্তায় রয়েছি। আইসিসি এবং ইসিবি ভারতের ক্রিকেটার, আম্পায়ার ও সমর্থকদের সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করবে বলেই আশা রাখি।

১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলার পর ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। এমন জঘন্য ঘটনার পর থেকেই ১৬ জুন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ না খেলার দাবি জোরালো হচ্ছে। যদিও এখনও ভারতীয় বোর্ডের তরফে পাকাপাকি কোনও সিদ্ধান্ত জানানো হয়নি। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড ইতিমধ্যে সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছে। এমনিতেই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। এবার আন্তর্জাতিক মঞ্চেও পাকিস্তানকে বয়কট করার পথে হাঁটতে পারে ভারত। ২২শে ফেব্রুয়ারি বিসিসিআই কার্যকরী সমিতির সভায় ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আলোচনা হয়। সভায় ভারতের খেলা বা না খেলার সিদ্ধান্ত পাকা না হলেও পরদিনই আইসিসির কাছে উদ্বেগের কথা জানায় বিসিসিআই। সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেশন-এর চেয়ারম্যান বিনোদ রাই, ডায়না এডুলজি এবং নবনিযুক্ত লেফটেন্যান্ট জেনারেল রবি থোগড় এই প্রসঙ্গে আইসিসির দৃষ্টি আকর্ষণ করেছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ