নতুন চ্যাম্পিয়ন পাবে ক্রিকেট বিশ্ব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০১৯, ১০:৫৯

বিভিন্ন ব্যক্তিগত পারফরম্যান্স একজোট হয়ে দলগত পারফরম্যান্স হলে তাবড় হেভিওয়েটদের যে সিংসাহচ্যূত করে দিতে পারে সেটার প্রমাণই রাখল ইংল্যান্ড দল। আর এরই সুবাদে ২৭ বছর বাদে বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড।

উইন্ডিজ প্রথম দু‘বারই চ্যাম্পিয়ন হয়েছিল। দু‘বারই ইংল্যান্ডকে হারয়েছিল তারা। ১৯৭৫ ও ১৯৭৯ সালে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।

ভারতীয় দল ১৯৮৩ সালে প্রথম উইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। তারপর ২০১১ সালে তারা আবার চ্যাম্পিয়ন হয়। ভারতের কাছে রয়েছে দু’টি বিশ্বকাপ।

১৯৮৭ সালে অস্ট্রেলিয়া প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছিল তারপর থেকে তারা মোট পাঁচবার বিশ্বকাপ ঘরে তুলেছে। ২০১৫ সালে তারা খেতাব শেষবার জিতেছে তবে ২০১৯ এ সেমিফাইনালে ৮ উইকেটে ইংল্যান্ডের কাছে হেরে খেতাব রক্ষা করা হল না ৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫’র চ্যাম্পিয়নদের।

পাকিস্তানেও একবার গেছে বিশ্বকাপ সেটা ১৯৯২ সালে। শ্রীলঙ্কা ১৯৯৬ সালে একবারই বিশ্বকাপ জিতেছে।

নিউজিল্যান্ড এর আগে ২০১৫ সালে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল তাদেরকে। ইংল্যান্ড তিনবার ফাইনালে উঠলেও চ্যাম্পিয়ন হয়নি আর নিউজিল্যান্ড একবারই উঠেছিল কিন্তু তাদের জেতা হয়নি। ফলে চতুর্থ বার ফাইনালে ওঠা ইংল্যান্ড ও দ্বিতীয়বার ফাইনালে ওঠা নিউজিল্যান্ডেরমধ্যে বিশ্বসেরা হওয়ার লড়াই।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ