শচীনকে টপকে আরেকটি রেকর্ড গড়লেন কোহলি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ আগস্ট ২০১৯, ০১:১০

আরেকটি রেকর্ডে চূড়ায় উঠলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।ক্রিকেটের তিন ফরম্যাটেই দারুণ সব সাফল্য পাচ্ছেন তিনি।

এবার মাঠের বাইরের রেকর্ডে শচীন টেন্ডুলকার ও মহেন্দ্র সিং ধোনির মতো তারকাকে টপকে গেছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

রোববার(১৯ আগস্ট) ফ্লোরিডায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে নিজের ইনিংস খেলার পথে এই কীর্তি গড়েন ভারতীয় অধিনায়ক।

ফ্লোরিডার লাউডারহিলে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটা বৃষ্টি আইনে ২২ রানে জিতে নেয় ভারত। তাতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এক ম্যাচ হাতে থাকতেই নিজেদের করে দলটি। কোহলি এদিন ২৩ বলে ১টি করে চার ও ছক্কায় ২৮ রানের ইনিংস খেলেন।

সব ধরনের টি-টোয়েন্টিতে কোহলির রান এখন ৮৪১৬। এত দিন ৮৩৯২ রান নিয়ে সবার ওপরে ছিলেন সুরেশ রায়না। ৮২৯১ রান নিয়ে এই তালিকার তৃতীয় স্থানে কোহলির ডেপুটি রোহিত শর্মা। ৬৯৫৩ রান নিয়ে শিখর ধাওয়ান আছেন চতুর্থ স্থানে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের পক্ষে সর্বাধিক ফিফটির রেকর্ডে রোহিতের মাত্র একধাপ পেছনে কোহলি। তার ফিফটি ছোঁয়া ইনিংস ২০টি। আর রোহিতের ২১টি (৪টি সেঞ্চুরি)। তবে রোহিতের ৮৮ ইনিংসের বিপরীতে কোহলি খেলেছেন মাত্র ৬৪ ইনিংস।

ক্রিকেটের তিন ফরম্যাটেই দারুণ সব সাফল্য পাচ্ছেন বিরাট কোহলি। ভারত অধিনায়ক তাই গড়েছেন বেশ কিছু রেকর্ড। এবার নতুন একটি রেকর্ড গড়েছেন তিনি। মাঠের বাইরের এই কীর্তিতে শচীন টেন্ডুলকার ও মহেন্দ্র সিং ধোনির মতো তারকাকে টপকে গেছেন তিনি।

টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রাম—সামাজিক যোগাযোগমাধ্যমের সবচেয়ে জনপ্রিয় তিন অ্যাপে সবচেয়ে বেশি ফলোয়ার এখন কোহলিরই। প্রতিটি মাধ্যমে ৩০ মিলিয়নের বেশি ফলোয়ার তাঁর। সেখানে টুইটারে শচীনের ভক্তের সংখ্যা ৩০.১ মিলিয়ন হলেও ফেসবুক ও ইনস্টাগ্রামে তাঁকে ফলো করেন ২৮ এবং ১৬.৫ মিলিয়ন মানুষ।

ধোনির ফলোয়ার সংখ্যা মন্দ নয়। তালিকায় তিন নম্বরে রয়েছেন তিনি। ইনস্টাগ্রামে ১৫.৪ মিলিয়ন, টুইটারে ৭.৭ মিলিয়ন এবং ফেসবুকে ২০.৫ মিলিয়ন ফলো করেন সাবেক অধিনায়ককে।

আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিক সাফল্যের জন্য ব্যক্তি জীবনেও সাফল্য পেয়ে চলছেন কোহলি। দিল্লির ফিরোজ শাহ কোটলায় তাঁর নামে একটি স্ট্যান্ড করার সিদ্ধান্ত নিয়েছে ডিডিসিএ। সেখানে স্ট্যান্ড রয়েছে শুধু দুই সাবেক ক্রিকেটার বিষেণ সিং বেদি ও মহিন্দর অমরনাথের নামে। তবে দুজনেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর তাঁদের নামে কোটলায় স্ট্যান্ড হয়েছে। কোহলি এই মূহূর্তে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক। আর তিনিই একমাত্র ক্রিকেটার যাঁর নামে অবসরের আগেই স্ট্যান্ড হচ্ছে।

এ ব্যাপারে ডিডিসিএর সভাপতি রজত শর্মা বলেন, আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির অসামান্য পারফরম্যান্সে আমরা খুশি।তাঁকে সম্মান জানাতে পেরে আমরা গর্বিত।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ