ক্রিশ্চিয়ানো ইতি টানছেন তার ক্যারিয়ার!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ আগস্ট ২০১৯, ০০:৩৫

বিশ্ব ফুটবল গত এক দশক ধরে মাত হয়ে আছ দুজনের ফুটবল নৈপুণ্যে। একজন মেসি, আরেকজন রোনালদো। তাদের দ্বৈরথ ফুটবলকে দিয়েছে আরো
নান্দনিকতা, করেছে আরো রোমাঞ্চকর। রোনালদো বয়সে মেসির থেকে দেড় বছরের বড়। সে হিসেবে মেসির আগে রোনালদো অবসর নিবেন তা অনেকটাই নিশ্চিত।

বয়স হয়েছে ৩৪। এই বয়সেই অনেক ফুটবল খেলোয়াড় বিদায় নেয় খেলা থেকে। বুট জোড়া তুলে রাখে সযতনে। সেই বয়সেও তরুণদের মতো রোনালদো দাপিয়ে বেড়াচ্ছেন মাঠ। গোল করছেন ঠিক আগের মতোই। কিন্তু বিদায় তো সবাইকে নিতেই হবে। বুট জোড়া কবে তুলে রাখবেন শোকেসে পাঁচ বারের ব্যালন ডি অর জয়ী এই তারকা?

মঙ্গলবার এক সাক্ষাৎকারে জুভেন্টাস ফরোয়ার্ড বলেছেন, ভবিষ্যৎ নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি। অবসরটা সামনের বছরও নিতে পারেন কিংবা খেলতে পারেন ৪০ বছর বয়সেও।

জুভেন্টাসে গত বছর অভিষেকে প্রথম সিরি ‘এ’ জিতেছেন রোনালদো। পেয়েছেন ইতালিয়ান শীর্ষ লিগের সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ের অ্যাওয়ার্ড। ২১টি লিগ গোলের পাশাপাশি বানিয়ে দিয়েছেন ৮টি। কিন্তু পাঁচবারের চ্যাম্পিয়নস লিগ জয়ী ইতালিয়ান জায়ান্টদের জেতাতে পারেননি ইউরোপিয়ান মুকুট।

ক্যারিয়ারের প্রায় সব সাফল্যের স্বাদ পেয়ে গেছেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড। এখন কি ক্যারিয়ারের ইতি টানার সময় এসেছে? এই প্রশ্নে রোনালদোর জবাব, ‘আমি এটা নিয়ে চিন্তা করি না। হয়তো আগামী বছর আমি ক্যারিয়ারের ইতি টানতে পারি, আবার ৪০ কিংবা ৪১ বছর বয়সেও খেলতে পারি। আমি জানি না। সবসময় আমি যেটা বলি, সেটা হলো প্রত্যেক মুহূর্ত উপভোগ করতে হবে। এর পুরস্কার চমৎকার।’

বহু ব্যক্তিগত মর্যাদা পাওয়া রোনালদো পাঁচবার ইউরোপিয়ান শ্রেষ্ঠত্ব অর্জনের পাশাপাশি তিনটি প্রিমিয়ার লিগ, দুটি লা লিগা ও একটি সিরি ‘এ’ ট্রফি জিতেছেন। রেকর্ডও গড়েছেন অনেক, আর এটাই তাকে উজ্জীবিত করে সবসময়। তিনিই প্রশ্ন করলেন, ‘আর কোনও ফুটবল খেলোয়াড় আছে যার আমার চেয়ে বেশি রেকর্ড রয়েছে? আমি মনে করি না।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ