অবশেষে পরিবর্তন হলো সুপার ওভারের নিয়ম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৯, ০০:৩০

সর্বশেষ বিশ্বকাপ শিরোপা জিতেছে স্বাগতিক ইংল্যান্ড। তবে ম্যাচ না হেরেও রানার্সআপ হতে হয়েছে নিউজিল্যান্ডকে। সুপার ওভারের বিতর্কিত নিয়মের কারণেই কপাল পুড়েছিল কিউইদের।

বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয় ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ম্যাচটি টাই হওয়ার পর সুপার ওভারে গড়ায়। এরপর সুপার ওভারও টাই হলে বেশি বাউন্ডারি হাঁকানোর কারণে শিরোপা জিতে ইংল্যান্ড। শিরোপা নির্ধারণে এমন অদ্ভুত পদ্ধতি ব্যবহার করায় আইসিসিকে ক্রমাগত সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল। অবশেষে সোমবার (১৪ অক্টোবর) বোর্ড সভায় এ নিয়মের পরিবর্তন আনল আইসিসি।

এখন থেকে সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচে একাধিক সুপার ওভার গড়ানোর নিয়ম করেছে আইসিসি। সে অনুযায়ী, টাই হওয়া ম্যাচে একটি সুপার ওভারে জয়-পরাজয় নির্ধারণ না হলে ফলাফল নির্ধারণের আগ পর্যন্ত আরও এক বা একাধিক সুপার ওভারের আয়োজন করা হবে।

আইসিসি এ নিয়ম শুধু নিজেদের টুর্নামেন্টের সেমিফাইনাল ও ফাইনাল তথা নকআউট ম্যাচের জন্য করেছে। ফলে এরপর থেকে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফিসহ আইসিসির যেকোনো টুর্নামেন্টে সুপার ওভারও টাই হলে মাঠে গড়াবে একাধিক সুপার ওভার। নতুন নিয়মের ফলে বাউন্ডারির সংখ্যা দিয়ে বিজয়ী নির্ধারণ করার নিয়মটি কার্যত বিলুপ্ত হলো।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ