রুটের ঘূর্ণিতে ইনিংস পরাজয়ের মুখে দক্ষিণ আফ্রিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২০, ১০:২৮

গত বছরের জানুয়ারিতে ঘরের মাঠে তিন ম্যাচের টেস্ট সিরিজের পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছিল দক্ষিণ আফ্রিকা। এর পর থেকে টানা ব্যর্থতার বৃত্তে আবর্তিত হচ্ছে প্রোটিয়ারা। এ সময়ের মধ্যে প্রোটিয়ারা জিতেছে মাত্র ১টি ম্যাচ, হেরেছে ৬টিতে। তাদের পরাজয়ের তালিকায় এবার যোগ হতে যাচ্ছে আরেকটি ম্যাচ।

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজের শুরুটা জয় দিয়েই করেছিল প্রোটিয়ারা। কিন্তু ১৮৯ রানের বড় ব্যবধানে হেরে যায় কেপটাউন টেস্টে। আর এবার পোর্ট এলিজাবেথে তাদের সামনে চোখ রাঙানি দিচ্ছে ইনিংস পরাজয়। ইংলিশ অধিনায়ক জো রুটের পার্টটাইম স্পিনে কুপোকাত হয়ে ইনিংস পরাজয়ের সামনে দাঁড়িয়ে দক্ষিণ আফ্রিকা।

ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দক্ষিণ আফ্রিকা রবিবার চতুর্থ দিন শেষ করেছে ৬ উইকেটে ১০২ রানে। ইনিংস হার এড়াতেই এখনো দরকার ১৮৮ রান।

প্রথম ইনিংসে আগের দিনের ৬ উইকেটে ২০৮ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু এদিন মাত্র ১ রান তুলতেই বাকি ৪ উইকেট হারায় প্রোটিয়ারা!

ফলোঅনে পড়ে স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামার একটু পরেই শুরু হয় বৃষ্টি। তাতে খেলা বন্ধ থাকে তিন ঘণ্টা।

আবার খেলা শুরু হলে নিয়মিত বিরতিতেই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। একটা পর্যায়ে ৮৩ রানেই হারিয়ে ফেলে ৬ উইকেট। প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে সর্বোচ্চ ৩৬ রান আসে অধিনায়ক ডু প্লেসির ব্যাট থেকে।

দিনের শেষ ১০ ওভারে আর কোনো বিপদ হতে দেননি ভারনন ফিল্যান্ডার ও কেশভ মহারাজ। ফিল্যান্ডার ১৩ ও মহারাজ ৫ রানে অপরাজিত আছেন। ইংল্যান্ডের জো রুট ৩১ রানে নিয়েছেন ৪ উইকেট।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ